২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৬:১৮

খৈয়াছড়া ঝর্ণায় প্রবেশ সাময়িক বন্ধ

খৈয়াছড়া ঝর্ণা  © সংগৃহীত

চট্টগ্রামের মিরসরাই উপজেলার খৈয়াছড়া ঝর্ণায় ঘটছে একের পর এক দুর্ঘটনা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) খৈয়াছড়ায় ঘুরতে আসা মাহবুব হাসান (৩০) নামের বেসরকারি এক ব্যাংক কর্মকর্তা উপর থেকে পাথর পড়ে নিহত হন। 

 শনিবার (২৯ সেপ্টেম্বর) থেকে সাময়িকভাবে পর্যটক প্রবেশ বন্ধ ঘোষণা করেছে বন বিভাগ। খৈয়াছড়া ঝর্ণা সংস্কার কাজ ও পর্যটকদের সুরক্ষা নিশ্চিতের জন্য এ ঘোষণা দেওয়া হয়েছে বলে জানানো হয় বন বিভাগের পক্ষ থেকে। 

চট্টগ্রাম উত্তর বন-বিভাগের বারৈয়াঢালা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম গণমাধ্যমকে বলেন, চলমান বিরূপ আবহাওয়া এবং সংস্কার কাজের জন্য খৈয়াছড়া ঝর্ণাটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার এ ঝর্ণায় উপর থেকে পাথর পড়ে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়। পানির সাথে পাথরগুলো ভেঙ্গে ভেঙ্গে উপর থেকে পড়ছে। সে কারণে ঝর্ণা থেকে ঝুঁকিপূর্ণ পাথর সরানোর কাজ চলছে। 

রেঞ্জ কর্মকর্তা আরও বলেন, শনিবার এবং রোববার র‍্যাম্পিংয়ে কাজ করেন এমন একটি অভিজ্ঞ টিম দিয়ে ঝর্ণার উপর থেকে মৃত পাথারগুলো সরানো হয়েছে। ঝর্ণার নীচে থাকা কূপটিতে পর্যটকদের গোসল করা কিংবা নামার প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হবে। সংস্কার কাজ শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে পর্যটকদের জন্য খৈইয়াছড়া ঝর্ণা পুনরায় উন্মুক্ত করো দেওয়া হবে বলেও জানান এই কর্মকর্তা।

তিনি বলেন, চট্টগ্রাম উত্তর বন-বিভাগের আওতাধীন অন্যান্য ঝর্ণায় পর্যটকদের প্রবেশ স্বাভাবিক থাকবে। ঝর্ণায় ভ্রমণের সময় বন বিভাগের কর্মচারী অথবা ট্যুরিস্ট গাইড সাথে নিয়ে ভ্রমণ করার অনুরোধ জানান তিনি।