২৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩২

এক দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নন-ক্যাডার প্রার্থীদের

বিপিএসসি  © ফাইল ছবি

বিপিএসসির সব নন-ক্যাডার পরীক্ষার ফলাফল ও বিপিএসসির কার্যক্রম দ্রুত করার জন্য শান্তিপূর্ণ মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন নন-ক্যাডার ফলাফল প্রত্যাশী ছাত্র-ছাত্রীরা। দাবি মানা না হলে তারা কঠোর কর্মসূচির ঘোষণা দেন।

রোববার (২৯ সেপ্টেম্বর) বিপিএসসির সামনে এই কর্মসূচি পালন করেন। এ সময় তারা জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনির সচিব বরাবর স্মারকলিপি দেন।

বিসিএসসহ সব নন-ক্যাডার ফলাফলের আন্দোলনের সমন্বয়ক আব্দুল হাকিম ও সাজিদ খান লিখিত বক্তব্যে বলেন, আমরা সাধারণ চাকরিপ্রত্যাশীরা একাডেমিক পড়াশোনা শেষ করে একটা ভালো চাকরি পাওয়ার আশায় সততা ও মেধার মাধ্যমে রাষ্ট্রের সেবা করার জন্য হাড়ভাঙা পরিশ্রম করি। এ জন্য আরও বেশি পড়াশোনা করে চাকরির পরীক্ষায় অংশ নিই একটা ভালো ফলাফলের আশায়।

তবে আমরা দেখতে পাচ্ছি আমাদের পরিশ্রম ও কষ্টকে পুঁজি করে রাষ্ট্রের এই ক্লান্তিকালে কিছু অসাধু ব্যাক্তি ও কিছু জব কোচিং ব্যবসায়ী সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে অন্যায়ভাবে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) বিরুদ্ধে প্রশ্ন ফাঁসের অভিযোগ তুলে পিএসসির চেয়ারম্যানের পদত্যাগ চাচ্ছে। এ ছাড়া তারা বিপিএসসির অধীনে অনুষ্ঠিত সব পরীক্ষা বাতিল করার চক্রান্ত করে আসছে এবং বিপিএসসির বাকি পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে বাধা দিয়েছে এবং তাদের অসাধু ব্যবসায় লাভবান হওয়ার স্বার্থে সাধারণ ছাত্র-ছাত্রীদের উসকানি দিয়ে বিভিন্ন মিথ্যা প্রলোভন দেখাচ্ছে।

জব কোচিং ব্যবসায়ীরা সবার কাছ থেকে মোটা অঙ্কের টাকা উত্তোলন করে জনবল ভাড়া করে নিয়ে এসে বিপিএসসির সামনে আন্দোলন করে সাংবিধানিক প্রতিষ্ঠানটির স্বাভাবিক কার্যক্রমকে বাধা দিচ্ছে। যেখানে আমরা দেখতে পাচ্ছি বিপিএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পায়নি, সেখানে সাংবিধানিক এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারও কোনো অভিযোগ থাকার কথা নয়।

আমরা সাধারণ পরীক্ষার্থীরা বিপিএসসির ওপর শতভাগ আস্থাশীল এবং আমাদের সবার এক দফা দাবি আমরা সব নন-ক্যাডার পরীক্ষা যেমন (রেলওয়ে উপসহকারী প্রকৌশলী, সিনিয়র স্টাফ নার্স, জুনিয়র ইন্সট্রাক্টর, ইন্সট্রাক্টর এবং (বিসিএস)সহ সব পরীক্ষার ফলাফল চাই এবং পাশাপাশি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের বিরুদ্ধে চক্রান্তকারীদের প্রতি তীব্র নিন্দা জানাই।

আমরা সব বিসিএসসহ সব নন-ক্যাডার পরীক্ষার্থীর পক্ষ থেকে আবেদন করছি, আপনি আমাদের এই অসহায় পরিস্থিতিতে আমাদের সব পরীক্ষার ফলাফল দিতে কার্যকরী পদক্ষেপ নেবেন। নয়তো দ্রুত ফল প্রকাশ না হলে বিপিএসসির সামনে আমরা অনশনে বসার ও আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।