২৬ সেপ্টেম্বর ২০২৪, ২২:০২

ডিগ্রি শিক্ষার্থীদের ‘লং মার্চ টু জাতীয় বিশ্ববিদ্যালয়’ কর্মসূচি ঘোষণা

কর্মসূচি  © টিডিসি ফটে

ডিগ্রি শিক্ষার্থীদের অমানবিক হয়রানি, সেশনজট ও বৈষম্য নিরসনসহ অটোপ্রমোশনের এক দফা দাবিতে ‘লং মার্চ টু জাতীয় বিশ্ববিদ্যালয়’ অভিমুখে নতুন কর্মসূচি ঘোষণা করেছে ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলন। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। কর্মসূচির বিষয়ে ঢাকা বিভাগীয় ও কেন্দ্রীয় টিমের অন্যতম সমন্বয়ক মামুন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

এতে বলা হয়, কর্মসূচির অংশ হিসেবে রবিবার (২৯ সেপ্টেম্বর) সারা দেশে যে-সব স্থানে আমাদের ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলন হয়েছে, সেসব পয়েন্ট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অভিমুখে নতুন কর্মসূচি পালিত হবে। কর্মসূচি সফল করতে আমরা সকল ডিগ্রি ফাইনাল শিক্ষার্থীরাসহ সকল ডিগ্রি শিক্ষার্থীদের উপর হওয়া অবহেলা, অবিচার ও জীবন নিয়ে ছিনিমিনি খেলার প্রতিবাদে শিক্ষার্থী জড়ো হয়ে শান্তিপূর্ণভাবে অবস্থান কর্মসূচি পালন করবো। ডিগ্রি শিক্ষার্থীদের সেশনজট নিরসনসহ ন্যায্য অধিকার আদায়ে অটো প্রমোশনের ১ দফা দাবিতে জড়ো হবে ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

কর্মসূচি অনুযায়ী কেন্দ্রীয়ভাবে সকাল ৯ ঘটিকায় গাজীপুরের বোর্ড বাজারস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হবেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এদিকে সারা দেশ জুড়ে ডিগ্রি ছাত্র-ছাত্রীদের হয়রানি, সেশনজট ও বৈষম্য নিরসনসহ ৩য় বর্ষের ফাইনাল শিক্ষার্থীদের অটো প্রমোশন দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করেছে ডিগ্রি ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীরা।

তাঁরা বলেন, ডিগ্রি ৩য় বর্ষের ভাই-আপুরা দীর্ঘ ৬ থেকে ৭ বছরের সেশনজট, হয়রানি ও বৈষম্যের শিকার। আমরা সবাই আমাদের নিজেদেরও সমস্যা সমাধানের লক্ষ্যে একাত্মতা করছি। ডিগ্রি কোর্সের সেশনজট চিরতরে বন্ধ করতে হলে আমাদের সমস্যা নিরসনে অটোপাস দিতে হবে এবং ৩য় বর্ষের ফাইনাল শিক্ষার্থীদের অটো প্রমোশন দিয়ে আমাদের সবার দ্রুত এক সাথে ফলাফল ঘোষণা করতে হবে।

প্রসঙ্গত, ডিগ্রি শিক্ষার্থীদের হয়রানি ও বৈষম্য নিরসনের জন্য এবং ডিগ্রি প্রথম ও দ্বিতীয় বর্ষের ফলাফলের ভিত্তিতে তৃতীয় বর্ষের চূড়ান্ত ফলাফল প্রকাশের দাবি জানিয়ে আন্দোলন করছে ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলনের ৩য় বর্ষের শিক্ষার্থীরা। এ দাবির সাথে গত কয়েক সপ্তাহে যুক্ত হয়েছে সারাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের ডিগ্রি কোর্সের ফাইনাল শিক্ষাবর্ষের সাধারণ ছাত্রছাত্রীরা।

গত ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ডিগ্রি বৈষম্য নিরসন ছাত্র আন্দোলনের সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন জেলার শিক্ষার্থীরাও যুক্ত হতে থাকেন। ডিগ্রিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা নানা দাবি নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অবস্থান করেছেন। আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ‌‌‌আমাদের রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত। এমতাবস্থায় ফাইনাল পরীক্ষায় কেউ কোনো এক বিষয় অকৃতকার্য হলে ইম্প্রুভ দিতে পারবে না। এতে নতুন করে আবারও ডিগ্রিতে ভর্তি হতে হবে।