২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৫

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক কাল

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস  © সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুঁতেরেসের সঙ্গে আগামীকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বৈঠক করবেন নিউইয়র্ক সফররত বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। নির্ধারিত কর্মসূচি অনুযায়ী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে জাতিসংঘ সচিবালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।  

গতকাল মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করেন ড. ইউনূস। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের বৈঠক সম্পর্কে বিস্তারিত কোন তথ্য পাওয়া যায় নি। একই দিন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এবং কুয়েতের যুবরাজ শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ’র সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক করেন ড. মুহাম্মদ ইউনূস।

এছাড়া প্রধান উপদেষ্টা আজ ২৫ সেপ্টেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী মুহাম্মদ শেহবাজ শরীফ ও নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা এবং কাল ২৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী ডিক স্কুফ’র সঙ্গে বৈঠক করবেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন, জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং এলডিসি, এলএলডিসি এবং সিআইডিএস’র উচ্চ প্রতিনিধি রাবাব ফাতিমা, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি, আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবো, বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা, ইউএনডিপি প্রশাসক আচিম স্টেইনার এবং ইউএসএআইডি প্রশাসক সামান্থা পাওয়ার নিউইয়র্কে অবস্থানকালে ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করবেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগদানের জন্য প্রধান উপদেষ্টা এবং তার সফরসঙ্গীদের নিয়ে কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক ফ্লাইট গত সোমবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১০টা ১০ মিনিটে নিউইয়র্কের জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে বিপুল সংখ্যক বাংলাদেশি ড. ইউনূসকে সংবর্ধনা জানানোর জন্য অপেক্ষাকরতে থাকে। শেষ পর্যন্ত ভিড় এড়াতে ড. ইউনূসকে বহনকারী গাড়ি অন্যপথ দিয়ে বেরিয়ে যায়।

এর আগে সোমবার ভোর ৫টা ৫ মিনিটে (বাংলাদেশ সময়) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটটি ছেড়ে যায়। গতকাল মঙ্গলবার প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘ সদর দফতরে ৭৯তম ইউএনজিএ (উচ্চ পর্যায়ের সপ্তাহ উদ্বোধন) উদ্বোধনী অধিবেশনে যোগ দেন। বিপুল করতালির মধ্যে তাকে সেখানে অভ্যর্থনা জানান বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানগণ। আগামী ২৭ সেপ্টেম্বর সকাল ১০টায় (নিউইয়র্ক সময়) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন নোবেল বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।