২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫২

শাইখ সিরাজের বিরুদ্ধে ফারজানা ব্রাউনিয়ার মামলা

প্রতারণার অভিযোগে চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়া। মামলাটি সিআইডিকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হকের আদালতে মামলার আবেদন করেন তিনি। আদালত তার জবানবন্দি রেকর্ড করে অভিযোগের বিষয়ে তদন্ত করতে সিআইডিকে নির্দেশ দিয়েছেন এবং তদন্তের প্রতিবেদন জমা দেয়ার আদেশ দিয়েছেন।

শাইখ সিরাজ ছাড়াও মামলার অন্য আসামিরা হলেন- আওয়ামী লীগ নেতা জহির উদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, আব্দুর রশিদ মজুমদার পারভেজ এবং রিয়াজ আহম্মেদ খান।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৮ সালে কোটা আন্দোলনের পক্ষে কথা বলায় তাকে চ্যানেল আই থেকে কোনো নোটিশ ছাড়াই বরখাস্ত করা হয়।

ফারজানা বলেন, বরখাস্তের পর তাকে মৌখিকভাবে জানানো হয়েছিল যে, যতদিন তাকে লিখিতভাবে বরখাস্ত না করা হচ্ছে, ততদিন তিনি মাসিক বেতন পাবেন। তবে ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত তার মোট ৭৯ লাখ টাকার পাওনা বেতন চ্যানেল আই পরিশোধ করেনি। তিনি আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ পাঠালেও কোনো জবাব পাননি, বরং আসামিরা তাকে হুমকি দিয়ে ৫০ কোটি টাকা চাঁদা দাবি করেন।

ফারজানা ব্রাউনিয়া ২০১৪ সাল থেকে ‘স্বর্ণ কিশোরী’ নামে একটি অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা করছিলেন, যা কিশোরী ও কিশোরদের উন্নয়নে অবদান রাখছিল। 

ফারজানা ব্রাউনিয়া আরো অভিযোগ করেন, শাইখ সিরাজের নির্দেশেই ‘স্বর্ণ কিশোরী’ অনুষ্ঠানটি বন্ধ করা হয়, যার ফলে কিশোরীদের পুষ্টি ও শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে নেতিবাচক প্রভাব পড়ে। তার দাবি, শেখ হাসিনার নির্দেশে শাইখ সিরাজ অনুষ্ঠানটি বন্ধ করে দেন, যা দেশের কিশোরী জনগোষ্ঠীকে পিছিয়ে দেয়।

বর্তমানে মামলাটি নিয়ে সিআইডি তদন্ত করছে এবং তাদের রিপোর্টের ভিত্তিতে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

জানতে চাইলে শাইখ সিরাজ গণমাধ্যমকে বলেন, “এটা স্রেফ মিথ্যা মামলা। হয়রানিমূলক ও বানোয়াট মামলা। আমরা আইনজীবীর মাধ্যমে এ নিয়ে কথা বলব।”