২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৯

দীঘিনালার লারমা স্কয়ারে সহিংসতার ঘটনার পাঁচদিন পর মামলা

দীঘিনালার লারমা স্কয়ারে দোকানপাট ও বসতবাড়িতে অগ্নিসংযোগ এবং লুটপাট।  © সংগৃহীত

পার্বত্য খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ারে দোকানপাট ও বসতবাড়িতে অগ্নিসংযোগ এবং লুটপাটের ঘটনার পাঁচদিন পর মামলা হয়েছে। অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে দীঘিনালা থানার উপপরিদর্শক (এসআই) মো. নুর উদ্দিন বাদী হয়ে মামলাটি করেন।  সোমবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল হক। 

মামলার এজাহারে বলা হয়, বেআইনিভাবে জনতা দলবদ্ধ হয় মারাত্মক অস্ত্রে-সস্ত্রে সজ্জিত হয়ে দাঙ্গা সংঘটন, হত্যার উদ্দেশ্য মারধর, ক্ষতিসাধন, অগ্নিকাণ্ড ও হত্যা করার অপরাধ সংগঠিত করেছে। মামলার এজাহারে সহিংসতায় ৩ কোটি ৫০ লাখ টাকা ক্ষতিসাধন হয় বলে উল্লেখ করা হয়েছে। 

সহিংসতায় ৩ কোটি ৫০ লাখ টাকা ক্ষতি হয়েছে উল্লেখ করে মামলার এজাহারে বলা হয়, বেআইনিভাবে জনতা দলবদ্ধ হয় মারাত্মক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে দাঙ্গা, হত্যার উদ্দেশ্য মারধর, ক্ষতিসাধন, অগ্নিকাণ্ড ও হত্যা করার অপরাধ সংগঠিত করেছে।

দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল হক বলেন, সংঘর্ষ ও বাজারে অগ্নিকাণ্ডের ঘটনার ভিডিও ফুটেজ দেখে আসামিদের শনাক্ত করে গ্রেফতার করা হবে।

উল্লেখ্য, গত বুধবার খাগড়াছড়িতে মামুন নামে এক যুবককে পিটিয়ে হত্যার অভিযোগ ওঠে। এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে দীঘিনালা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি লারমা স্কয়ারের দিকে যাওয়ার সময় সংঘর্ষের সূত্রপাত হয়। এক পর্যায়ে লারমা স্কয়ারে দোকানপাট ও বসত বাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে খাগড়াছড়ি জেলা সদর ও রাঙামাটিতে ছড়িয়ে পরে।