২২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০১

নিয়োগ পরীক্ষার ফি থেকে কত টাকা পায় পিএসসি?

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন  © সংগৃহীত

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নেওয়া বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আদায় করা হয় পরীক্ষা ফি। কিন্তু এই ফি থেকে কত টাকা পায় পিএসসি, তা জানতে বরাবরই আগ্রহ থাকে অনেক চাকরিপ্রার্থীর।

পিএসসির সূত্র জানায়, পরীক্ষার্থীরা যে ফি দেন, সেই টাকা পিএসসি সরাসরি পায় না। এটি সরকারি কোষাগারে জমা হয়। এরপর সরকারের পক্ষ থেকে পরীক্ষা আয়োজন ও পরীক্ষকদের সম্মানীসহ খরচের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির শীর্ষ কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘পরীক্ষার্থীরা পরীক্ষার ফি বাবদ যে টাকা জমা দেন, তা আমরা পাই না। সেটি সরকারি কোষাগারে জমা হয়। কিন্তু পরীক্ষা নেওয়ার জন্য বা অন্যান্য খরচের জন্য সরকার আমাদের বাজেট দেয়। বিষয়টি নিয়ে অনেকে ভুল বুঝে থাকেন যে টাকা আমরা নিই, তা সঠিক নয়।’

আরও পড়ুন: শিক্ষক নিয়োগে ষষ্ঠ গণবিজ্ঞপ্তি কবে?

সরকারি একটি প্রজ্ঞাপনের বিষয় স্পষ্ট করে এই কর্মকর্তা বলেন, সরকারি প্রজ্ঞাপন অনুসারে চাকরির পরীক্ষায় পরীক্ষার্থীরা যা জমা দেন, তা টেলিটক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে অনলাইনে আবেদন ও ‘পরীক্ষা ফি’ গ্রহণ করা হয় এবং ‘পরীক্ষা ফি’ বাবদ সংগৃহীত অর্থের সর্বোচ্চ ১০ শতাংশ কমিশন হিসেবে টেলিটক বাংলাদেশ লিমিটেডকে দেওয়া হয়। টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক ‘পরীক্ষা ফি’ বাবদ অর্থ গ্রহণের পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে ব্যাংক চেকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে জমা প্রদানের পর ওই প্রতিষ্ঠান অবিলম্বে চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা করে।

আরও পড়ুন: ‘মব জাস্টিসের’ বিরুদ্ধে ইবিতে মবের মুল্লুক অনুষ্ঠিত

তবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান প্রয়োজনীয় ক্ষেত্রে ওই অর্থ নিজস্ব ব্যাংক হিসেবে জমা করতে পারে।

প্রজ্ঞাপনে বলা আছে, ‘অনলাইন আবেদন’ গ্রহণ না করা হলে ‘পরীক্ষা ফি’ বাবদ অর্থ চালানের মাধ্যমে গ্রহণ করতে হবে। তবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংক ড্রাফট/পে-অর্ডারে এ অর্থ গ্রহণ করতে পারবে।