২১ সেপ্টেম্বর ২০২৪, ২১:০৫

‘পার্বত্য চট্টগ্রামের ঘটনায় বাইরের উসকানি আছে, আগুনে তেল দিচ্ছি আমরা’

‘পার্বত্য চট্টগ্রামের ঘটনায় বাইরের উসকানি আছে, আগুনে তেল দিচ্ছি আমরা’  © সংগৃহীত

পাহাড়ে সহিংসতা নিয়ে কবি ফরহাদ মজহার বলেছেন, পার্বত্য চট্টগ্রামকে বিচ্ছিন্ন করা খুব সহজ। ভারত নানাভাবে ইঙ্গিত দিচ্ছে। এর মধ্যে বাইরের উসকানি আছে। বাইরের উসকানিতে আমরা আগুনের মধ্যে তেল দিচ্ছি। আর অন্তর্বর্তী সরকার শুরুতেই সব শ্রেণি-পেশা ও গোষ্ঠীর মানুষের সঙ্গে আলাপ করলে পার্বত্য চট্টগ্রাম, আনসার বিদ্রোহ ও শ্রমিক বিদ্রোহের মতো ঘটনাগুলো ঘটত না।

শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস আয়োজিত ‘বাংলাদেশের ছাত্র বিপ্লব:২০০৭-২৪: শিক্ষাব্যবস্থা ও রাষ্ট্র সংস্কার করণীয়’ সেমিনারে তিনি এসব কথা বলেন।

পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন অধিবাসী, ক্ষুদ্র জাতিসত্তাদের যে অধিকার সেটা মানতে হবে জা‌নি‌য়ে ফরহাদ মজহার বলেন, ওরা তো আমাদের রাষ্ট্রের অন্তর্গত, বাইরের নয়। তাহলে তারা কেমন বাংলাদেশ রাষ্ট্র চায়, তাকে তো অন্তর্ভুক্ত করতে হবে। এটা রাজনৈতিক সংকট। তাদের রাজনৈতিক সংলাপে আনতেই হবে। আর কোনো বিকল্প নেই।

তরুণদের উদ্দেশে ফরহাদ মজহার বলেন, একবার দল করব, একবার করব না– এই বিভ্রান্তিতে ভোগা ভুল। যদি দল করতে চান, অবশ্যই দল করবেন। কেন দল করবেন, সেটা সঠিকভাবে জনগণকে বোঝাতে হবে।

নো ভ্যাট অন এডুকেশনের মুখপাত্র ফারুক আহমাদ আরিফের সভাপতিত্বে ও অ্যাডভোকেট এনায়েত উল্লাহ কৌশিকের সঞ্চালনায় সভায় সম্মানীয় অতিথি ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস ও বিশেষ অতিথি ছিলেন জাতীয় নাগরিক কমিটির সদস্য সচিব আখতার হোসেন ও গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. অলিউর রহমান।