২০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:২৬

বান্দরবানের দুর্গম এলাকা থেকে অস্ত্র, ড্রোন, সিগন্যাল জ্যামার উদ্ধার

বান্দরবানের দুর্গম এলাকা থেকে অস্ত্র, ড্রোন, সিগন্যাল জ্যামার উদ্ধার  © সংগৃহীত

বান্দরবানের দুর্গম পাহাড়ে অভিযান চালিয়ে অস্ত্র-গোলাবারুদ, ড্রোন ও সিগন্যাল জ্যামারসহ অত্যাধুনিক প্রযুক্তির বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করেছে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি। শুক্রবার (২০ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিজিবির রুমা ব্যাটালিয়ন (৯ বিজিবি)।

এতে বলা হয়েছে, বিশেষ গোয়েন্দা সূত্রের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়, বান্দরবানের রুমার দুর্গম সীমান্তবর্তী দোপানিছড়া এলাকা সংলগ্ন গহিন জঙ্গলে একটি আস্তানা স্থাপন করে একদল পাহাড়ি সন্ত্রাসী তাদের কার্যক্রম চালাচ্ছে।

এই তথ্যের ভিত্তিতে বিজিবির রুমা ব্যাটালিয়ন (৯ বিজিবি) এর  অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল হাসিবুল হকের নেতৃত্বে দোপানিছড়া এলাকার পাঁচ কিলোমিটার দক্ষিণ-পূর্বে সীমান্ত সংলগ্ন পাহাড়ি গহিন জঙ্গলে একটি সন্ত্রাসবিরোধী বিশেষ অভিযান চালানো হয়। 

আরও পড়ুন: পাহাড়ে সড়ক ও নৌপথে ৭২ ঘণ্টার অবরোধ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অভিযানে সন্ত্রাসীদের আস্তানা থেকে দুইটি অটোমেটিক কারবাইন অ্যাসল্ট রাইফেল, একটি সেমি অটোমেটিক অ্যাসল্ট রাইফেল, তিনটি এসবিবিএল, ২১ রাউন্ড তাজা গুলি, একটি অত্যাধুনিক প্রযুক্তির ড্রোন, এক অত্যাধুনিক প্রযুক্তির সিগন্যাল জ্যামার উদ্ধার করা হয়। 

এছাড়াও একটি অডিও/ভিডিও রেকর্ডার, একটি ভিডিও ক্যামেরা, একটি অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর গোয়েন্দা বোতাম ক্যামেরা, একি হিডেন ভিডিও রেকর্ডার, একটি দুরবিন, দুইটি ওয়াকিটকি, একটি ল্যাপটপ, দুইটি পাওয়ারফুল লাইট, একটি সোলার সিস্টেম, একটি আকাশ টিভি রিসিভার, একটি আমব্রেলা, দুইটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, দুইটি বাটন মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।  

পাহাড়ের আস্তানা থেরেক দেশীয় বিভিন্ন ধারালো অস্ত্র, বাংলা মদ, একটি হেলমেট এবং রান্না করার প্রয়োজনীয় উপকরণ এবং রসদ সামগ্রী উদ্ধার করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

এতে আরো বলা হয়েছে, ওই জায়গায় অবজারভেশন পোস্ট, পরিখা, অস্থায়ী অস্ত্রাগার, বিশ্রামাগার, কুক হাউজ ইত্যাদির সন্ধান গেছে এবং সবকিছু ধ্বংস করা হয়েছে।