২০ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২২

অন্তর্বর্তী সরকার অধ্যাদেশের খসড়া চূড়ান্ত অনুমোদন পেল

অন্তবর্তীকালীন সরকার  © সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশ-২০২৪ খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকারের উপদেষ্টা পরিষদ। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে তেজগাঁও কার্যালয়ে অনুষ্ঠিত উপদেষ্টা পরিষদের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে। সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী লীগ সরকার ব্যাপক দমন-পীড়ন ও গণহত্যা চালায়। এতে দলমত নির্বিশেষে সারা দেশে ছাত্র-জনতা উত্তাল গণবিক্ষোভ শুরু করে। একপর্যায়ে ঐক্যবদ্ধ ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ আগস্ট পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে যান। রাষ্ট্রপতি ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, উদ্ভুত পরিস্থিতিতে সাংবিধানিক সংকট মোকাবিলা, জনস্বার্থ ও রাষ্ট্রীয় নিরাপত্তা রক্ষা, অর্থনৈতিক ব্যবস্থা সচল রাখা এবং রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনার জন্য অন্তর্বর্তী সরকার গঠন বিষয়ে জনগুরুত্বপূর্ণ প্রশ্নে সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সুপ্রিমকোর্টের মতামত চান।

সে অনুযায়ী সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ৮ আগস্ট মতামত প্রদান করে যে, রাষ্ট্রের সাংবিধানিক শূন্যতা পূরণে জরুরি প্রয়োজনে রাষ্ট্রপতি রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনায় অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসাবে প্রধান উপদেষ্টা এবং অন্যান্য উপদেষ্টা নিযুক্ত করতে পারবেন। রাষ্ট্রপতি তাদের শপথ পাঠ করাতে পারবেন।

আরও পড়ুন: রাজশাহী-৪ আসনের সাবেক এমপি এনামুল হক গ্রেফতার

এতে বলা হয়, বিদ্যমান পরিস্থিতিতে ডক্ট্রিন অব নেসেসিটি অনুসারে সাংবিধানিক সংকট মোকাবিলায় এবং গণঅভ্যুত্থানকারী ছাত্র-জনতার প্রতিনিধিদের প্রস্তাবের ভিত্তিতে রাষ্ট্রপতি ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার গঠন করেন। গঠিত অন্তর্বর্তী সরকারের ক্ষমতা ও দায়িত্ব, প্রধান উপদেষ্টা ও উপদেষ্টাদের পদমর্যাদা ও সুযোগ-সুবিধা, পদত্যাগ এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে বিধান করা জরুরি।

এ প্রেক্ষাপটে অন্তর্বর্তী সরকার অধ্যাদেশ, ২০২৪-এর খসড়া প্রস্তুত করা হয়েছে। উপদেষ্টা পরিষদ ‘অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশ, ২০২৪’ এর খসড়া চূড়ান্ত অনুমোদন করেছে।

উপদেষ্টাদের সম্পদবিবরণী দাখিলের প্রস্তাব অনুমোদন : প্রধান উপদেষ্টাসহ উপদেষ্টা পরিষদের সব সদস্যের সম্পদের হিসাববিবরণী প্রকাশ হবে। বৈঠকে এসংক্রান্ত নীতিমালা অনুমোদন দেওয়া হয়েছে। যা উপদেষ্টা এবং সমমর্যাদাসম্পন্ন ব্যক্তিবর্গের আয় ও সম্পদবিবরণী প্রকাশের নীতিমালা ২০২৪ এর খসড়া নামে অভিহিত হবে।

পড়ুন: বিভাজনের বাইরে গিয়ে অন্তর্ভুক্তিমূলক বাংলাদেশ গড়তে হবে

নীতিমালায় বলা হয়, সরকারের উপদেষ্টা এবং সমমর্যাদাসম্পন্ন ব্যক্তি যারা সরকার বা প্রজাতন্ত্রের কাজে নিযুক্ত, তারা প্রতি বছর আয়কর জমা দেওয়ার সর্বশেষ তারিখের পরবর্তী ১৫ কর্মদিবসের মধ্যে প্রধান উপদেষ্টার কাছে তাদের আয় ও সম্পদবিবরণী জমা দেবেন। নির্ধারিত ছকে সম্পদবিবরণী জমা দেওয়ার কথা নীতিমালায় উল্লেখ করা হয়েছে।