১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৩

আইন হাতে তুলে নেওয়ার অধিকার কারো নেই: উপদেষ্টা

ডিএমপি সদর দপ্তরে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় কথা বলেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা মো. জাহাঙ্গীর আলম চৌধুরী  © সংগৃহীত

ঢাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ শিক্ষাপ্রতিষ্ঠানে ‘গণপিটুনিতে’ প্রাণহানির ঘটনায় আক্ষেপ জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

এ বিষয়ে তিনি বলেন, 'এটার ক্ষেত্রে জন সচেতনতাটা একটু বাড়াতে হবে। কাল দেখলাম জাহাঙ্গীরনগরে, তারা তো সবচেয়ে শিক্ষিত। তাদের ক্ষেত্রে তো এই সচেতনতাটা আসতে হবে।'

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সদর দপ্তরে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘একজন অন্যায় করলে তাকে আইনের হাতে তুলে দেন। নিরপরাধ লোক যেন কোনো অবস্থায় হেনস্তা না হয় তাই জনসচেতনতা তৈরি করতে হবে।’

‘একজন অন্যায় করলে তাকে আইনের হাতে সোপর্দ করেন, আইন নিজের হাতে তুলে নেওয়ার অধিকার কারও নেই’, মানুষকে পিটিয়ে হত্যা করা হচ্ছে, এটি কীভাবে রোধ করা যায়— সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা এমন মন্তব্য করেন।

আরও পড়ুন: ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ দুজন আটক

এসময় তিনি পুলিশকে জনবান্ধব বাহিনী হিসেবে গড়ে তোলার কথা বলেন। একই সাথে সবাইকে অনুরোধ করেন মামলায় ৩০০ থেকে ৪০০ জন আসামি করে মামলার তদন্ত দীর্ঘ না করতে। ঢালাও ভাবে মামলা না করে প্রকৃত দোষীদের আসামি করার অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফজলুল হক মুসলিম হলের সামনে চোর সন্দেহে তোফাজ্জল হোসেন (৩২) নামে এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনা ঘটেছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) মধ্যরাতে এ ঘটনা ঘটে। একই দিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) হামলার শিকার হয়ে সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম আহমেদ ওরফে শামীম মোল্লার মৃত্যু হয়।