১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৭

ওবায়দুল কাদেরের পাসপোর্ট ৫ আগস্টেও ছিল গণভবনে

ওবায়দুল কাদেরের পাসপোর্ট  © সংগৃহীত

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা দেশ ছেড়ে পালানোর পর গণভবনে ঢল নামে মানুষের। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ঘিরে ৫ আগস্ট লাখ লাখ মানুষ যায় সেখানে। এসময় বিভিন্ন জিনিসপত্র নিয়ে উল্লাস করেন তারা। যে যা পেরেছেন সাথে নিয়ে গেছেন। 

এ সময় একজনের হাতে আসে সাবেক সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পাসপোর্ট। গণভবনের অফিসের অন্যান্য কাগজপত্রের সাথে তার এ পাসপোর্ট পাওয়া যায় বলে জানা গিয়েছে। তবে কারা এ পাসপোর্ট পেয়েছেন এবং বর্তমানে তা কোথায় আছে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য এখনো পাওয়া যায় নি।

৫ আগস্ট গণভবন থেকে পাসপোর্টটি নিয়ে যাওয়ার সময় ছবিটি তুলেছেন এমন একজনের সঙ্গে কথা হয়েছে দ্যা ডেইলি ক্যাম্পাসের। তিনি জানান, সেদিন গণভবন থেকে যে যেভাবে পেরেছিলেন আসবাবপত্র থেকে শুরু করে প্রয়োজনীয় কাগজ নিয়ে যাচ্ছিলেন। তখন অপরিচিত একজনের হাতে পাসপোর্টটি দেখে ছবি তুলে রেখেছিলাম। পরে তাকে সেটি নিয়ে যেতে দেখেছি।

এদিন বিক্ষুব্ধ জনতা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে হামলা ও লুটপাট চালান। হাজার হাজার মানুষ গণভবন থেকে টাকা, আসবাব, শাড়ি-গয়না, এমনকি হাঁস-মুরগিও লুট করে নিয়ে যান।