১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৩

কারাগারে ৩৭ সাবেক মন্ত্রী, প্রতিমন্ত্রী ও এমপি

ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন  © সংগৃহীত

গত ৫ আগস্ট সরকার পতনের পর সাবেক সংসদ সদস্য, প্রতিমন্ত্রী ও মন্ত্রী মিলিয়ে ৩৭ জন কারাগারে রয়েছেন। তাঁদের মধ্যে এখন পর্যন্ত ৯ জন ডিভিশন সুবিধা পেয়েছেন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বকশীবাজারে কারা অধিদফতরের মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ৬২২ মামলায় ১৫ হাজার ব্যক্তি গ্রেফতার হন। তারা শেখ হাসিনা সরকারের পতনের পর কারাগার থেকে মুক্তি পান। বর্তমান সরকার ওই ৬২২ মামলা প্রত্যাহার করেছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর আলোচিত ৪৩ মামলার আসামি ও শীর্ষ সন্ত্রাসী জামিনে মুক্ত হয়েছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন: ঢাকার ৬ হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হলো মানিককে

কারাগারগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সংস্কার শুরু হয়েছে জানিয়ে ব্রিগেডিয়ার জেনারেল মোতাহের হোসেন বলেন, সৎ, দক্ষ ও যোগ্য কর্মকর্তা-কর্মচারীদের এখন পদায়ন করা হচ্ছে। তাদের প্রশিক্ষণ দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। যারা ঘুরেফিরে একই কর্মস্থলে ছিলেন, তাদের সরিয়ে দেওয়া হয়েছে।

যেসকল কর্মকর্তা কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে অন্য সংস্থার সহযোগিতায় অভ্যন্তরীণ তদন্ত হচ্ছে।