১৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৫

নগদে এ এস মুরশিদকে চেয়ারম্যান করে নতুন ব্যবস্থাপনা পর্ষদ গঠন  

  © সংগৃহীত

বাংলাদেশ ব্যাংক মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদের নতুন ব্যবস্থাপনা পর্ষদ গঠন করে দিয়েছে। মঙ্গলবার এ-সংক্রান্ত নির্দেশনা ডাক অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এই পর্ষদের চেয়ারম্যান করা হয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক কে এ এস মুরশিদকে।

নগদের ব্যবস্থাপনা পর্ষদের অন্য সদস্যরা হলেন- ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) ভিজিটিং রিসার্চ ফেলো খন্দকার সাখাওয়াত আলী, পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) গবেষণা পরিচালক বজলুল হক খন্দকার, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আনোয়ার হোসেন এবং বাংলাদেশ ডাক বিভাগের পোস্টমাস্টার জেনারেল মো. ফরিদ আহমেদ।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও কৌশলগত ব্যবস্থাপনা নির্ধারণ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিযুক্ত প্রশাসক ও তার সহায়ক দলকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার লক্ষ্যে ‘পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০২৪’–এর ১৮(৪) ধারায় অর্পিত ক্ষমতাবলে জনস্বার্থে ব্যবস্থাপনা পর্ষদ গঠন করা হলো।

আওয়ামী লীগ সরকারের পতনের পর গত ২১ আগস্ট নগদ পরিচালনার জন্য প্রশাসক নিয়োগ করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি প্রতিষ্ঠানটি পরিচালনায় বাংলাদেশ ব্যাংকের ৬ কর্মকর্তাকে ‘সহায়ক কর্মকর্তা’ হিসেবে নিয়োগ দেওয়া হয়।

পরদিন বাংলাদেশ ব্যাংক ও ডাক বিভাগের কর্মকর্তারা নগদের কার্যালয়ে গিয়ে পুরো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেন। কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক মুহম্মদ বদিউজ্জামান দিদার বর্তমানে নগদের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন।

নগদের মাধ্যমে গ্রাহকরা যাতে প্রতারিত না হন, সে জন্য প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। তবে কার্যক্রম চালাতে গিয়ে হুমকি বোধ করায় সম্প্রতি নগদের আইন বিভাগের সহযোগিতা নিয়ে একটি জিডি করেছেন নগদের প্রশাসক বদিউজ্জামান দিদার।