১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩৬

নিবন্ধন পেল গণসংহতি আন্দোলন

গণসংহতি আন্দোলন  © ফাইল ছবি

গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিম। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে ইসি ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সচিব শফিউল আজিম বলেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা আরও সহজ করতে কাজ শুরু করেছে কমিশন। আর এনআইডি সেবার দায়িত্ব অন্য কোথাও চলে গেলে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে।

তিনি আরও বলেন, আদালতের আদেশ ও কমিশনের অনুমোদনের কারণে গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়া হয়েছে।

১০ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ব্রিফিং দলটির আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া জানান, নির্বাচন কমিশন হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল তুলে নেয়ায় রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে আইনি কোনো বাধা নেই।

আরও পড়ুন: পুলিশের নিরাপত্তায় পরীক্ষা দিলেন ডুয়েট ছাত্রলীগের নেতা-কর্মীরা

এর আগে ২০২২ সালের ৬ জুন জোনায়েদ সাকির নেতৃত্বাধীন গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আপিল করেছিল নির্বাচন কমিশন (ইসি)। সেই আপিল তুলে নেয় ইসি।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ইসিতে আবেদন করে গণসংহতি আন্দোলন। কিন্তু নিবন্ধন না দিয়ে দলটির পক্ষে করা আবেদন খারিজ করে দেয় কমিশন। 

এরপর ২০১৮ সালের ২৩ সেপ্টেম্বর রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন খারিজ করার সিদ্ধান্ত প্রত্যাহার বা পুনর্বিবেচনা করতে ইসিকে আইনি নোটিশ পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে গণসংহতি আন্দোলনের নিবন্ধন চেয়ে হাইকোর্টে রিট করেন সাকি। হাইকোর্ট পক্ষে রায় দিলেও আপিলের সিদ্ধান্তের কারণে এতদিন ঝুলে ছিল নিবন্ধন।