১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৩

২০০ একর জমি ভারতের কাছে ফেরত পাবে বাংলাদেশ

বিজিবি - বিএসএফ লোগো  © সংগৃহীত

বাংলাদেশ ভারত সীমান্তের বিলীন হয়ে যাওয়া প্রায় ২০০ একর জমির মালিকানা ফেরত পাবে বাংলাদেশ। নদীভাঙনে কুষ্টিয়া দৌলতপুর সীমান্তের এ সব জমি ভারতের কাছে থেকে প্রকৃত মালিকদের বুঝিয়ে দিতে কাজ করছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কর্মকর্তারা। রবিবার ১৫ সেপ্টেম্বর বিজিবি ও বিএসএফ বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সৌজন্য  বৈঠকে প্রকৃত জমির মালিকদের মালিকানা ফেরত দেওয়ার সিদ্ধান্ত হয় বলে জানান বিজিবির ৪৭ ব্যাটালিয়ন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুব মুর্শেদ রহমান। 

বিজিবি সূত্র জানায়, গত ১০ ফেব্রুয়ারি উভয় দেশের সার্ভেয়ার, বিজিবি ও বিএসএফের সিদ্ধান্ত অনুযায়ী ভারতের অভ্যন্তরে বাংলাদেশের আনুমানিক ২০০ একর জমি এবং বাংলাদেশের অভ্যন্তরে ভারতের আনুমানিক ৪০ একর জমির গরমিল পাওয়া যায়। গতকাল রোববার দুপুরে বিএসএফের আহ্বানে ভারত-বাংলাদেশ সীমান্তে দৌলতপুর উপজেলার মহিষকুন্ডির জামালপুর বিওপির সীমান্ত পিলার ১৫২ /৭-এস থেকে আনুমানিক ১৫০ গজ ভারতের অভ্যন্তরে দুই দেশের সীমান্ত রক্ষীবাহিনীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিবাদমান জমি নিয়ে আলোচনা করা হয়।

আরও পড়ুন: কবরস্থানে মিলল গুলিসহ রিভলবার

এছাড়া সীমান্তে হত্যা বন্ধ ও মাদক পাচার রোধে গুরুত্বারোপ করা হয়। অনুষ্ঠানে বিজিবির পক্ষে কুষ্টিয়ার বিজিবি ৪৭ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুব মুর্শেদ রহমান এবং বিএসএফের পক্ষে রওশনবাগ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট বিক্রম দেব সিং নেতৃত্ব দেন।