১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৭

দেশ সঠিক পথে আছে—‘সংস্কারের জন্য যতক্ষণ লাগে ক্ষমতায় থাকুন’

উন্মুক্ত আলোচনা সভা  © সংগৃহীত

ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) একটি সমীক্ষা চালিয়েছে। এতে ২ হাজার ৩৬৩ জন নাগরিক অংশ নেয়। জরিপে দেখা গেছে ৮১ শতাংশ উত্তরদাতা চান সংস্কার না হওয়া পর্যন্ত অন্তর্বর্তী সরকার টিকে থাকুক। তাদের মতে দেশ সঠিক পথে রয়েছে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে গতকাল (১৫ সেপ্টেস্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে জরিপের ফলাফল উপস্থাপন করা হয়। সমীক্ষার ফলাফলে বলা হয়, ২২শে আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত ফোনে নেওয়া সাক্ষাৎকারে, কমপক্ষে ৪৭ শতাংশ উত্তরদাতা বলেছেন যে অন্তর্বর্তী সরকারের মেয়াদ দুই বছর বা তার বেশি হওয়া উচিত। ৩৫ শতাংশ বলেছেন এটি এক বছর বা তার কম হওয়া উচিত।

তবে ১৩ শতাংশ ইত্তরদাতা অন্তর্বর্তী সরকারকে অবিলম্বে নির্বাচন করা উচিত এবং ক্ষমতা হস্তান্তর করা উচিত বলে মতামত দিয়েছেন। সমীক্ষায় অংশ নেয়া উত্তরদাতাদের কাছে রাজনীতির বিষয়ে জানতে চাওয়া হলে ৭১ শতাংশ উত্তরদাতা বলেছেন, তারা মনে করেন যে দেশ সঠিক পথে রয়েছে।

অভ্যুত্থানের চল্লিশ দিন,মানুষ কি ভাবছে? শিরোনামের এ উন্মুক্ত আলোচনা সভায় গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে আগস্ট মাসে রাজনৈতিক, আর্থ-সামাজিক বিভিন্ন বিষয়ে মানুষের মনোভাব নিয়ে বিআইজিডি’র করা জনপ্রতিনিধিত্বমূলক জরিপের ফলাফল সবার সামনে তুলে ধরেন বিআইজিডি’র সিনিয়র রিসার্চ ফেলো মির্জা এম হাসান।

এ সভায় উপস্থিত ছিলেন বিআইজিডির নির্বাহী পরিচালক ইমরান মতিন, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা, বিআইজিডির সিনিয়র রিসার্চ ফেলো মির্জা এম. হাসান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ মোহাম্মদ শাহান। এছাড়াও উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন প্লাটফর্মের লিয়াজোঁ কমিটির সদস্য ভূঁইয়া মোহাম্মদ আসাদুজ্জামান ও মামুন আব্দুল্লাহি, কর্মসূচি বাস্তবায়ন শাখার সদস্য রওনক জাহান এবং জাতীয় নাগরিক কমিটির মুখপাত্র সামান্তা শারমিনসহ আরও অনেকে।

বিআইজিডি গত বছরও একই রকম একটি সমীক্ষা করেছিল এবং তখন ৪১ শতাংশের মতামত ছিল যে দেশটি সঠিক পথে রয়েছে।