১২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৪

ডেসকো শ্রমিক কর্মচারীদের ৬ দফা দাবি

ডেসকোর শ্রমিক কর্মচারীরা  © টিডিসি ফটো

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৬ বছরের শাসনামলে নানা অন্যায়-অবিচারের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন ডেসকোর শ্রমিক-কর্মচারীরা। এ ছাড়া বিভিন্ন সময় বিএনপি-জামায়াত ট্যাগ দিয়ে পদবঞ্চিতসহ জোরপূর্বক চাকুরিচ্যুত করার কথাও জানিয়েছেন তারা।

দীর্ঘ সময় ধরে যারা বৈষম্যের শিকার হয়েছেন, চাকরি হারিয়েছেন, তাদের চাকরি পুনর্বহালের দাবিতে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও অনশন কর্মসূচি পালন করেন শ্রমিক-কর্মচারীরা। 

৬ দফা দাবিগুলো হলো
১. ২০ বছর ধরে বৈষম্যের শিকার পদায়ন-পদোন্নতি বঞ্চিত কর্মচারীরা সম্মিলিতভাবে (৪০০ থেকে ৫০০ জন) ব্যবস্থাপনা পরিচালকের কাছে দাবি বাস্তবায়নের অগ্রগতি ও অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করায় বিদ্যুৎ প্রতিমন্ত্রীর নির্দেশে ৮ জন কর্মচারীকে বিএনপি-জামায়াত বানিয়ে সার্ভিস রুল পরিপন্থি ও বাংলাদেশ সংবিধানের ১৩৫(২) ধারা লঙ্ঘন করে জোর-জুলুম করে চাকরিচ্যুত করা হয়। সব সুযোগ-সুবিধাসহ চাকুরি পুনর্বহাল করতে হবে।

২. বিদ্যুৎ সচিব কর্তৃক গত ২৮ আগস্ট ৮ জনের চাকরি পুনর্বহাল করার সুপারিশ ও নির্দেশ দ্রুত বাস্তবায়ন করতে হবে।

৩. বিএনপি-জামায়াত বানিয়ে সার্ভিস রুল পরিপন্থি ও অন্যায়ভাবে চাকরিচ্যুত করার প্রক্রিয়ায় যারা জড়িত, দ্রুত তাদের অপসারণসহ বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে আইনের আওতায় আনতে হবে।

৪. দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক তদন্ত করে ডেসকোর মধ্যে যেসব কর্মকর্তা অবৈধ সরকারের সঙ্গে মিলে শত শত কোটি টাকা দুর্নীতি করেছে, তাদের আইনের আওতায় আনতে হবে।

৫. যোগ্য কর্মকর্তাদের বৈষম্যের শিকার হয়ে পদায়ন-পদোন্নতি দেওয়া হয়নি। টাকা না দেওয়ার কারণে এমনকি বিএনপি-জামায়াতের সমর্থক দেখিয়ে অনেক কর্মকর্তা অবসরে গেছেন। অনেককে জোর-জুলুম করে চাকরিচ্যুত করা হয়েছে। সেসব কর্মকর্তাকে সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক পদোন্নতি দিয়ে যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব করা হয়েছে। যেসব সুযোগ-সুবিধা দিয়ে ও প্রজ্ঞাপন জারি করা হয়েছে, তার আলোকে ডেসকোর সেসব কর্মকর্তার পদোন্নতি ও সব সুযোগ-সুবিধা দিতে হবে।

৬. ‘দুর্নীতিবাজ হটাও, ডেসকো বাঁচাও, বৈষম্য ও দ্বৈত নীতি পরিহার করো’ অর্জিত মডেল কোম্পানির খেতাব ধরে ছাত্র-জনতার বিজয়ে দ্বিতীয় বাংলাদেশ পাওয়ার চেতনায় অন্তর্বর্তী সরকারের সঙ্গে মিলেমিশে উন্নত গ্রাহক সেবা প্রদানসহ মানবিক কাজে ভূমিকা রাখতে হবে।