১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৫

আমরা কথা বলি, কেননা নীরবতা ফ্যাসিস্টের ভাষা: আসিফ মাহমুদ

আসিফ মাহমুদ   © সংগৃহীত

অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ বলেছেন, আমরা কথা বলি, কেননা নীররবতা ফ্যাসিস্টের ভাষা।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া একটি স্ট্যাটাসে তিনি এ কথা বলেন।

আসিফ মাহমুদ লিখেছেন, সরকার ও জনগণের মধ্যে দুরত্ব নিরসন হলে এমনিতেই অর্ধেক সমস্যার সমাধান হয়ে যায়। 
সচিবালয়, মন্ত্রণালয়ে বসে থেকে সমাধান তো দূরের কথা আসল সমস্যা বোঝাই দুষ্কর।

তিনি আরও লিখেছেন, আমরা কথা বলি, কেননা নিরবতা ফ্যাসিস্টের ভাষা।

এদিকে, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত এক মায়ের তিন মাস বয়সী সন্তানকে কোলে নিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম আবেগঘন এক ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে তিনি এ স্ট্যাটাস দেন।

সারজিস লেখেন, আমার কোলে যে আছে তার নাম শোয়াইবা। ওর বাবা ওদের সাথে থাকে না। ওর কোনো ভাইবোন নেই। শুধু শোয়াইবা আর ওর মা একসাথে থাকতো ৷ খুনি হাসিনার নির্দেশে কোনো এক নরপশুর গুলিতে শোয়াইবার মা শহীদ হন।

তিনি আরও লেখেন, এখন পৃথিবীতে শোয়াইবার মা-বাবা, ভাইবোন বলতে কেউ নেই। অথচ ওর বয়স মাত্র তিন মাস! পৃথিবী সম্পর্কে কোনো কিছু বুঝে ওঠার আগেই চিটাগাং রোডের নিষ্পাপ শোয়াইবা পৃথিবীর সবচেয়ে আপন সম্পর্কের মানুষগুলো থেকে অনেক অনেক দূরে।

সবার উদ্দেশে প্রশ্ন রেখে সারজিস লেখেন, ‘কী দোষ ছিল ওই মায়ের? কী দোষ ছিল শোয়াইবার? শোয়াইবার মায়ের মতো হাজারের অধিক মানুষকে খুন করা এই খুনিদের বিচার কবে আমরা নিজের চোখে দেখব?’