১০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৪৩

নিহত পুলিশ সদস্যদের পরিবার কী কী সুবিধা পাবে?

পুলিশ  © ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের ভূমিকা ছিল প্রশ্নবিদ্ধ‌। ঊর্ধ্বতনদের নির্দেশনায় নির্বিচারে ছাত্র-জনতার উপর গুলি করায় ব্যাপক সমালোচনার মুখে পরে সরকারি এই বাহিনী। শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর আন্দোলনকৃতদের রোষানলে পরে পুলিশ। এর ফলে ৫ আগস্ট দেশের প্রায় প্রতিটি থানায় থামলা হয়। নিহত হন ৪১ জন পুলিশ সদস্য।

পুলিশ সদর দপ্তরের একাধিক সূত্র জানিয়েছে, ছাত্র-জনতার হামলায় নিহত পুলিশ সদস্যরা কর্তব্যরত অবস্থায় ছিলেন। কাজেই নিয়ম অনুযায়ী তারা সব সুযোগ-সুবিধাই পাবেন।

আরও পড়ুন: ‘বাবু হইলে বাবুকে বইলো আমি তোমাকে আর তাকে খুব ভালোবাসি’

সূত্রের তথ্য অনুযায়ী, নিহত পুলিশ সদস্যের পরিবার পুলিশের পক্ষ থেকে ১০ লাখ টাকা অনুদান পাবেন। দায়িত্ব পালনের সময় মারা যাওয়ায় ৮ লাখ অনুদান পাবেন। এছাড়া পুলিশ কল্যাণ তহবিল থেকে পরিবার নিরাপত্তা প্রকল্পের অধীন ২ লাখ ৮০ হাজার টাকা করে পাবে। প্রতিমাসে কিস্তি হিসিবে ১৫ বছরে এই টাকা পাবে তারা। পরিবার নিরাপত্তা প্রকল্পের অধীনে র‌্যাংক অনুযায়ী এককালীন ৫০ হাজার থেকে ১ লাখ টাকা অনুদান পাবে পরিবারগুলো।

নিহতদের দাফন কিংবা সৎকারের জন্য প্রয়োজনীয় খরচও দেওয়া হয় পুলিশের পক্ষ থেকে। এছাড়াও নির্দিষ্ট নিয়ম অনুযায়ী পেনশন ও রেশন সুবিধা পাবে নিহতের পরিবার।