০৮ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৮

রোহিঙ্গাদের দ্রুত পুনর্বাসনের আহ্বান প্রধান উপদেষ্টার

রোহিঙ্গাদের প্রবেশ  © ফাইল ছবি

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশে বসবাসকারী রোহিঙ্গাদের দ্রুত তৃতীয় দেশে পুনর্বাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। রবিবার (৮ সেপ্টেম্বর) ঢাকায় তার কার্যালয়ে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) আলোচনা সভায় কর্মকর্তাদের সঙ্গে দেখা করার পর তিনি এ আহ্বান জানান।

অন্যদিকে, বাংলাদেশে আইওএম চিফ অব মিশন আব্দুসাত্তার ইসোয়েভ রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে পুনর্বাসনের কথা বলেন। মার্কিন যুক্তরাষ্ট্র হাজার হাজার রোহিঙ্গাকে পুনর্বাসনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে, কিন্তু প্রক্রিয়াটি ত্বরান্বিত করা হয়নি।

এ বিষয়ে বাংলাদেশের বাংলাদেশের প্রধান উপদেষ্টা ঊর্ধ্বতন কর্মকর্তাদের বলেছেন যে, পুনর্বাসন প্রক্রিয়া সহজ, নিয়মিত এবং দ্রুততর হওয়া উচিত। এটাকে অগ্রাধিকারের তালিকায় রাখার কথা বলেন প্রধান উপদেষ্টা। 

এদিকে বাংলাদেশে নিযুক্ত আইওএম প্রধান বলেন, ২০২২ সালে ১২ বছরের ব্যবধানে রোহিঙ্গাদের পুনর্বাসন পুনরায় শুরু হয়েছিল, তবে এই বছরই প্রক্রিয়াটি কিছুটা গতি পেয়েছে।

সভায় পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন, পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন, স্বরাষ্ট্র সচিব আবদুল মোমেন, এসডিজিবিষয়ক সচিব লামিয়া মোরশেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এবং আইওএমের ডেপুটি চিফ অব মিশন ফাতিমা নুসরাত গাজ্জালী উপস্থিত ছিলেন।