০৬ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১৭

আবু সাঈদের কবর জিয়ারত ছাত্রদলের

শহীদ আবু সাঈদ / সমাধি  © সংগৃহীত

ছাত্র আন্দোলনে বর্বর পুলিশের গুলিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন সফল করার প্রধান চরিত্র। শহীদ আবু সাঈদের কবর জিয়ারত এবং পরিবারের সঙ্গে দেখা করতে রংপুরে যান বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা।

শুক্রবার (৬ সেপ্টেম্বর)  দুপুরে রংপুরের পীরগঞ্জের মদনখালী ইউনিয়নের জাফরপাড়ার বাবনপুর গ্রামে আবু সাঈদের বাড়িতে যান ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব এবং সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছিরসহ অন্যান্য নেতারা।

ছাত্রদল সভাপতি বলেন, প্রতিটি হত্যাকাণ্ডের বিচার করতেই হবে। জুলাই আগস্টের আন্দোলনে যারা শহীদ হয়েছেন সকল শহীদের পাশে থাকবে ছাত্রদল। যে স্বপ্ন নিয়ে ছাত্ররা রাজপথে ছিলো এবং শহীদ হয়েছে তাদের সেই স্বপ্ন বাস্তবায়নের অঙ্গিকার নিয়েই ছাত্রদল রাজপথে থাকবে।

সাধারণ সম্পাদক নাছির উদ্দিন নাছির বলেন, খুনি হাসিনা সরকারের পেটুয়া বাহিনীর দ্বারা হত্যাকাণ্ডের শিকার হয়েছে আবু সাঈদ। একটি গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য, দেশের জন্য, দেশের মানুষের জন্য এবং একটি বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য আবু সাঈদ আত্মত্যাগ করেছে। আবু সাঈদের এই আত্মত্যাগ বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল মনে রাখবে।

শহীদ আবু সাঈদসহ যারা প্রতিটি হত্যাকাণ্ডের আলাদা আলাদা তদন্তের মাধ্যমে বিচারের দাবি জানিয়ে তিনি বলেন, খুনি হাসিনার বিচার এবং তার দোসরদের দৃষ্টান্তমূলক বিচার করার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল এদেশের মানুষের পক্ষে এদেশের সাধারণ শিক্ষার্থীদের পাশে থাকবে।

গত ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে পার্কের মোড় সড়কে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ, যুবলীগ ও ছাত্রলীগের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু সাঈদ গুলিবিদ্ধ হয়ে নিহত হন।