০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০৪

ভিসা আবেদনকারীদের যে বার্তা দিল মার্কিন দূতাবাস

ভিসা আবেদনকারীদের যে বার্তা দিল মার্কিন দূতাবাস  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলন ও শেখ হাসিনা সরকারের পতন ঘিরে বাংলাদেশের চলমান পরিস্থিতিতে গত ১৩ আগস্ট থেকে ঢাকায় অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের নিয়মিত কনস্যুলার সেবা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। বাংলাদেশের নাগরিক ও বাসিন্দাদের জন্য যুক্তরাষ্ট্রের ইমিগ্র্যান্ট ভিসা কার্যক্রম সম্পন্ন করা হয় ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে। তবে এবার ইমিগ্র্যান্ট ভিসা আবেদনকারীদের জন্য কনস্যুলার সম্পর্কিত বার্তা দিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তাদের ফেসবুকে এক পোস্টে এ বার্তা দিয়েছে তারা।

বার্তায় বলা হয়, নির্দেশনা অনুযায়ী মার্কিন দূতাবাসের কর্মকর্তারা ঢাকা ছেড়ে যাওয়ার পর ২ সেপ্টেম্বর থেকে ঢাকার মার্কিন দূতাবাসের কনস্যুলার শাখা পুনরায় রুটিন কনস্যুলার সেবা চালু করেছে। কিন্তু দূতাবাসের সব কর্মকর্তারা ঢাকায় না ফেরা পর্যন্ত কনস্যুলার সেবা সীমিত থাকবে।

জাতীয় ভিসা কেন্দ্র (এনভিসি) দ্বারা পূর্বের নির্ধারিত সব ইমিগ্র্যান্ট ভিসার সাক্ষাৎকার বাতিল করা হয়েছে। যাই হোক, কাজের চাপ এবং সংস্থান অনুমতির ভিত্তিতে ধীরে ধীরে এসব সাক্ষাৎকার পুনরায় নির্ধারণ করা হবে। চিন্তার কারণ নেই। আপনার আবেদন হারিয়ে যাবে না। আমরা আপনার সঙ্গে যোগাযোগ করব। আপনি (আবেদনকারী) আমাদের সঙ্গে যোগাযোগ করার প্রয়োজন নেই।

এদিকে, সুখবর হলো- যুক্তরাষ্ট্রের ভিসা প্রক্রিয়া সহজ ও দ্রুততর করতে ফের চালু হচ্ছে কনস্যুলার সেবা। সোমবার (৩ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ তথ্য জানান। 

তিনি বলেন, হাজার হাজার বাংলাদেশি শিক্ষার্থী বর্তমানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন। ভিসা প্রক্রিয়া দ্রুততর করতে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস চলতি সপ্তাহে কনস্যুলার সেবা পুনরায় চালু করবে। স্বাস্থ্য, শিক্ষা, শ্রম, আইনের শাসন এবং রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ঘনিষ্ঠভাবে সহায়তা করবে বলে উল্লেখ করে হেলেন লাফেভ বলেন, ওয়াশিংটন যুক্তরাষ্ট্রে রোহিঙ্গাদের পুনর্বাসন ইতোমধ্যে শুরু করেছে এবং এই প্রক্রিয়া আরও দ্রুততর হবে।