০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫১

বহিষ্কৃত নেতার ত্রাণের টাকা ফেরত দিল বিএনপি

বিএনপি  © সংগৃহীত

ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির বহিষ্কৃত যুগ্ম আহ্বায়ক ফখরুদ্দিন আহমেদ বাচ্চুর দলের ত্রাণ তহবিলে জমা দেওয়া ১০ লাখ টাকা ফেরত দিয়েছে বিএনপির কেন্দ্রীয় ত্রাণ সংগ্রহ কমিটি। সোমবার (২ সেপ্টেম্বর) রাতে বিএনপি ভেরিফায়েড ফেসবুক পেজে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

বিএনপির যুগ্ম মহাসচিব ও কেন্দ্রীয় ত্রাণ কমিটির সদস্য সচিব আবদুস সালাম আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ সেপ্টেম্বর ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও ভালুকা উপজেলা বিএনপির আহ্বায়ক ফখরুদ্দিন আহমেদকে (বাচ্চু) দলের প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়, যা বিএনপির কেন্দ্রীয় ত্রাণ সংগ্রহ কমিটি অবহিত ছিল না। এই পরিপ্রেক্ষিতে ত্রাণ তহবিলে তার দেওয়া ১০ লাখ টাকা অজ্ঞাতবশত জমা নেওয়া হয়। ত্রাণ সংগ্রহ কমিটি ফখরুদ্দিন আহমেদের দল থেকে বহিষ্কারের সংবাদ জানার পর বিএনপির কেন্দ্রীয় ত্রাণ সংগ্রহ তহবিলে তার জমা করা ১০ লাখ টাকা তাকে ফেরত দেওয়া হয়েছে।

এর আগে ভালুকায় ব্যবসা শিল্পপ্রতিষ্ঠানে  নিয়ন্ত্রণ নেওয়ার অভিযোগ ওঠার পর ফখরুদ্দিন আহমেদকে দল থেকে বহিষ্কার করা হয়। রোববার (১ সেপ্টেম্বর) রাতে বিএনপির ভেরিফায়েড ফেসবুক পেজের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আওয়ামী লীগ সরকারের পতনের আগে ওই এলাকার শিল্পপ্রতিষ্ঠানে আওয়ামী লীগের লোকজনের নিয়ন্ত্রণ ছিল। সেখানে ব্যবসা নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছিলেন ফখরুদ্দিন।

বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করার চেষ্টা ও চাঁদাবাজির অভিযোগে ফখরুদ্দিন আহমেদের বিরুদ্ধে বিএনপির পক্ষ থেকে মামলা করা হয়েছে। গতকাল রাতে কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ (প্রিন্স) বাদী হয়ে ভালুকা থানায় মামলাটি করেন।

মামলার এজাহারে ফখরুদ্দিন আহমেদের বিরুদ্ধে কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ (প্রিন্স) বিএনপির নাম ভাঙিয়ে বিভিন্ন কোম্পানিতে অনুপ্রবেশ করে ভয়ভীতি প্রদর্শন, অনৈতিক সুবিধা আদায় ও চাঁদাবাজির অভিযোগ করেন। ফখরুদ্দিন আহমেদের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ২০ জনকে আসামি করা হয়েছে।

এ বিষয়ে ভালুকা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহমদ শাহ কামাল হোসেন মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে বলেন, গতকাল রাত ১০টার দিকে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ করেন। পরে অভিযোগটি চাঁদাবাজির ধারায় রাত সাড়ে ১০টার দিকে মামলা হিসেবে নথিভুক্ত করা হয়।