০২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১০

অব্যাহতি পেলেন মুফতি আমির হামজা-ইজহারসহ ৬ জন

মুফতি আমির হামজা  © সংগৃহীত

আলোচিত ইসলামি বক্তা মো. আমির হামজা, আলী হাসান উসামা ও মুফতি হারুন ইজহারসহ ছয়জনকে রাজধানীর শেরেবাংলা নগর থানার সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলায় অব্যাহতি দিয়েছেন আদালত। অব্যাহতি পাওয়া অপর আসামিরা হলেন- মাহমুদুল হাসান গুনবী, আলী হাসান উসামা, মো. আব্দুল্লাহ ও আনোয়ার হোসেন। 

সোমবার (০২ সেপ্টেম্বর) ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান তাদের মামলার দায় থেকে অব্যাহতি দেন।

এদিন মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। জামিনে থাকা আলোচিত বক্তা মো. আমির হামজাসহ ছয়জন আসামি আদালতে হাজিরা প্রদান করেন। এ সময় কারাগারে আটক আসামি সাকিবকে আদালতে হাজির করা হয়।

এ সময় আসামি পক্ষের আইনজীবীরা মামলার অব্যাহতি চেয়ে আবেদন করেন। রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠন করতে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক আলোচিত বক্তা মো. আমির হামজাসহ ছয়জনকে অব্যাহতি প্রদান করেন। আসামি সাকিবের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

মামলার সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলা পরিকল্পনার মামলায় ২০২১ সালের ৫ মে শেরেবাংলা নগর এলাকা থেকে আবু সাকিব নামের এক আসামিকে গ্রেপ্তার করে সিটিটিসি ইউনিট। পরে হামলার পরিকল্পনায় প্ররোচনার অভিযোগে আলী হাসান ওসামা নামের এক বক্তাকে গ্রেপ্তার করা হয়।

এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা করা হয়। এ মামলায় আবু সাকিব আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। মামলাটি তদন্ত শেষে  ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর মামলাটির তদন্ত কর্মকর্তা ডিএমপির কাউন্টার টেররিজম ইইনভেস্টিগেশননের (সিটিআই) পুলিশ পরিদর্শক কাজী মিজানুর রহমান আমির হামজাসহ ৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।