২৯ আগস্ট ২০২৪, ১৮:১১

নোংরা-নষ্ট রাজনৈতিক সংস্কৃতিতে ফিরতে চাই না: সোহেল তাজ

বেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজীম আহমেদ সোহেল তাজ  © সংগৃহীত

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে হাসিনা সরকারের পতনের পর থেকে আওয়ামী লীগ নেতাকর্মীদের মনে প্রশ্ন, কে ধরবেন দলের হাল। দলের এই দুঃসময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ সরব ছিলেন সাবেক আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজীম আহমেদ সোহেল তাজ।

এর পর থেকে গুঞ্জন ওঠে আবারও রাজনীতিতে ফিরছেন সোহেল তাজ। তবে সে গুঞ্জনের বিষয়ে এবার মুখ খুললেন তিনি। সোহেল তাজ বলেন, ‘আমার স্পষ্ট কথা—আমি বারবার বলেছি আমার রাজনীতিতে আসার কোনো সম্ভাবনা নেই। এই পচা-নোংরা-নষ্ট রাজনৈতিক সংস্কৃতিতে ফিরতে চাই না।’

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্র উপদেষ্টার কাছে নিজের নিরাপত্তাজনিত বিষয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

গতকাল রাতে কেউ একজন তার পিছু নিয়েছিল, সে বিষয়ে জানাতে এবং নিরাপত্তাজনিত কিছু বিষয়ে আলোচনা করতে সচিবালয়ে যান তিনি।

গণমাধ্যমের সামনে সোহেল তাজ বলেন, ‘কোনো রাজনৈতিক দলের ওপরই প্রতিহিংসা বা নিপীড়ন করা সঠিক নয়। সেটা যে দলেরই হোক। এখানে অনেক নিরীহ নেতাকর্মী আছেন।’ রাজনৈতিক নেতাকর্মীদের ওপর অত্যাচার ও নিপীড়নের নিন্দা জানিয়েছেন তিনি।

আওয়ামী লীগসহ রাজনৈতিক দলগুলোর উদ্দেশে তিনি বলেন, ‘ভবিষ্যতে এগিয়ে যেতে হলে একটু আত্মসমালোচনা ও আত্মোপলব্ধি করা খুব প্রয়োজন।’

২০০৯ সালে গঠিত আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মন্ত্রিসভায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন সোহেল তাজ। মাস ছয়েকের মাথায় তিনি পদত্যাগ করেন। এর পর থেকে আওয়ামী লীগের সঙ্গে তার দূরত্ব তৈরি হতে দেখা যায়। রাজনীতিতে তিনি দীর্ঘদিন নীরব ছিলেন। তবে সামাজিক যোগাযোগের মাধ্যমে নানা কারণে আলোচনায় ছিলেন।