২৬ আগস্ট ২০২৪, ১২:১৪

‘লুটপাট চালিয়ে আগুন দেয়া হয়’ গাজী টায়ার ফ্যাক্টরিতে, ১৪ ঘণ্টা ধরে জ্বলছে

গাজী টায়ার ফ্যাক্টরিতে আগুন  © সংগৃহীত

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার রূপসীতে গাজী গ্রুপের টায়ার তৈরির কারখানায় লুটপাট চালিয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রবিবার দিবাগত রাত ৯টার দিকে আগুন দেওয়ার এই ঘটনা ঘটে বলে জানিয়েছেন কারখানার কর্মকর্তারা। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট রাত থেকে কাজ করলেও আজ সোমবার (২৬ আগস্ট) সকাল ১১টা পর্যন্তও তা পুরোপুরি নেভানো যায়নি।

কারখানাটিতে প্রচুর প্ল্যাস্টিকজাতীয় কাঁচামাল ও দাহ্য বস্তু থাকার কারণে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

গত শনিবার দিবাগত রাত ৩ টার দিকে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে গ্রেপ্তার হন আওয়ামী লীগের সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী। আর এরপর গতকাল রোববার বিকালে একদল দুর্বৃত্ত গাজীর টায়ার প্রস্তুতকারী কারখানাটিতে হামলা চালায়, লুটপাট শুরু করে বলে জানান কারখানার সহকারী মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম।

আরও পড়ুন : গোলাম দস্তগীর গাজীর গ্রেপ্তারের দিনই গাজী টায়ার ফ্যাক্টরিতে আগুন

তিনি বলেন, বিকালে দুটি গ্রুপে কয়েক’শ লোক রূপসীর কারখানায় ঢুকে পড়ে। কর্মীদের সক্ষমতা অনুযায়ী তাদের বাধা দেওয়ার মতো পরিস্থিতি ছিল না। লুটপাটের পর রাত নয়টার দিকে কারখানার একাধিক ভবনে আগুন লাগিয়ে দেওয়া হয়। ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট এলেও তারা আগুন নেভাতে পারছেন না।

কারখানা কর্তৃপক্ষের অভিযোগ হামলা শুরুর পর পুলিশে ফোন দিয়েও সহযোগিতা পাননি তারা। সাইফুল বলেন, হামলা শুরুর পর থানাসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন জায়গায় ফোন দিলে সেনাবাহিনীর একটি টিম আসে গেটের সামনে। কিন্তু ১০ মিনিটের বেশি তারা দাঁড়াননি। পরে আগুন দেওয়ার পর ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনী আসে। ছয়তলা একটি ভবনের নিচে যখন আগুন দেয়া হয় তখন লুটপাটকারীদের কয়েকজন ভবনটির ওপরে ছিলেন। কয়েকজন দাবি করছেন, তাদের স্বজনরা ভবনে আটকা পড়েছেন। তবে এখন পর্যন্ত হতাহতের নিশ্চিত কোনো খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন : সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজী গ্রেপ্তার

এ বিষয়ে এক ব্রিফিংয়ে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিম বলেন, খবর পেয়ে রাত ১১টা ৪০ মিনিটে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করে ফায়ার সার্ভিস। এটি একটি টায়ার তৈরির ফ্যাক্টরি। আগুন পুরো ফ্যাক্টরিতে ছড়িয়ে পড়ে৷ টায়ার, টায়ার তৈরির কাঁচামাল রাবার ও প্লাস্টিকজাতীয় দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন : শিক্ষার উন্নয়নই দেশের উন্নয়ন: গোলাম দস্তগীর গাজী

সেখানে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে জানিয়ে রেজাউল করিম জানান, ভবনে আটকে পড়া ১৪ জনকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস৷ তারা এ কারখানার কর্মী নন, মূলত কারখানাটির মালামাল সরিয়ে নিতে তারা এসেছিলেন। আরও কেউ ভবনে আটকা পড়েছেন কি না তা আগুন নেভানোর আগে বলা যাচ্ছে না।

এর আগে গণঅভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর গাজীর রূপসী ও কর্ণগোপের দুটি কারখানায় হামলা, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।