২৬ আগস্ট ২০২৪, ০০:২৯

জুডিশিয়াল ক্যু, আনসার ক্যু’র পরও যদি সাবধান না হোন, তবে...

আসিফ মাহমুদ

সচিবালয়ে বিক্ষোভকারী আনসার সদস্যদের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় সর্বশেষ পাওয়া তথ্যমতে অন্তত ৩৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৩জন আনসার সদস্য ও বাকিরা শিক্ষার্থী বলে জানা গেছে। রোববার রাতে এই ঘটনা ঘটে। হামলার পর প্রত্যক্ষদর্শীরা জানান, তারা সচিবালয় এলাকায় গুলির শব্দ পেয়েছেন। আনসাররা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মারধর করছেন। ঘটনাস্থল থেকে এক প্রত্যক্ষদর্শী জানান, আনসার সদস্যরা শিক্ষার্থীদের ওপর অস্ত্র নিয়ে হামলা করেছে। 

এদিকে ঘটনার পর নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা আসিফ মাহমুদ। তিনি লিখেন, ‘কোন ষড়যন্ত্রই ছাত্র-জনতার অভ্যুত্থানকে ব্যর্থ করতে যথেষ্ট হবে না। জুডিশিয়াল ক্যু, পথভ্রষ্ট আনসার ক্যু এর উদাহরণের পরেও যদি সাবধান না হোন তবে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে‘। মাত্র এক ঘন্টার এর পোস্টে প্রায় ১ লাখ রিয়্যাকশন এসেছে। যাতে মন্তব্য এসেছে প্রায় ৭ হাজার। যাতে ওয়ালিউল নামে একজন লিখেছেন, ‘বিদ্রোহী আনসারদের বিচারের আওতায় আনতে হবে। দেশের এই ক্রান্তিকালে আর কোন দাবি দাওয়া নয়। সবাই বন্যার্তদের পাশে দাঁড়ান। দেশ গঠনে ভূমিকা রাখেন।’

এর আগে আরেক উপদেষ্টা নাহিদ ইসলাম সাংবাদিকদের বলেন, প্রধান উপদেষ্টা আজ ঐক্য ধারণের আহ্বান জানিয়েছেন। আমরা আনসারদের সব দাবি-দাওয়া মেনে নেব বলে আশ্বাস দিয়েছিলাম। এর জন্য আমরা সময় চেয়েছিলাম। কিন্তু এরপরেও তারা সচিবালয়ের মতো গুরুত্বপূর্ণ জায়গা অবরুদ্ধ করে রাখে। পরে খবর পেয়ে ছাত্ররা তাদের সেখান থেকে সরিয়ে দেয়।  তিনি বলেন, 'এটা একটা বৃহৎ ষড়যন্ত্রের অংশ মনে হচ্ছে। এর সঙ্গে যারা জড়িত, তাদের আইনের আওতায় আনা হবে।’

কী ঘটেছিল?
প্রত্যক্ষদর্শীরা জানান, রাত সাড়ে ৯টার দিকে ছাত্ররা সচিবালয়ের সামনে আসলে উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষের শুরুতে উভয়পক্ষ ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ করা হয়। একপর্যায়ে আনসার সদস্যরা কয়েক রাউন্ড গুলি ছুড়ে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। এতে হাসনাত আবদুল্লাহসহ উভয়পক্ষের কমপক্ষে ৩৫ জন আহত হয়েছেন।

এর আগে আনসারের একদল সদস্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও অর্ন্তর্বতীকালীন সরকারের উপদেষ্টা নাহিদ ইসলাম, সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহসহ অনেককে আটকে রেখেছেন। এমন খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে টিএসসির রাজু ভাস্কর্যে জড়ো হন শিক্ষার্থীরা।

লাঠিসোঁটা হাতে হাজারো শিক্ষার্থীকে দৌড়ে সচিবালয়ের দিকে যেতে দেখা যায়। ছাত্ররা শিক্ষা ভবনের সামনে ও আনসাররা খাদ্য ভবনের সামনে অবস্থান নিয়ে ক্ষণে ক্ষণে সংঘর্ষে লিপ্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, রাত পৌনে ৯টা থেকে আহতরা হাসপাতালে আসা শুরু করে। এ পর্যন্ত ৩০জনের শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালে আসে। এদের মধ্যে বেশীর ভাগই মাথায় আঘাত রয়েছে। জরুরি বিভাগে তাদের চিকিৎসা চলছে।

চাকরি জাতীয়করণের দাবিতে আজ সকাল থেকে সচিবালয়ের সামনে বিক্ষোভ করছিলেন আনসার সদস্যরা। একপর্যায়ে দুপুরে সচিবালয়ে ঢুকে পড়েন বিক্ষোভকারী আনসারদের একাংশ। তারা সচিবালয়ে তিন নম্বর গেট দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর বাধা উপেক্ষা করে ঢুকে পড়েন