২৪ আগস্ট ২০২৪, ০৮:১৫

৩ বছরের জমানো টাকা নিয়ে বন্যার্তদের পাশে ছোট্ট ইহান

ইহান  © সংগৃহীত

বন্যার্তদের অসহায়ত্বে তার প্রাণ কেঁদে ওঠে। প্লাস্টিকের ব্যাংকে ৩ বছর ধরে টাকা জমাচ্ছিল ৭ বছরে ইহান। সব টাকাই সে বন্যার্তদের সহায়তায় দিয়ে দিলো। ছোট্ট শিশুর এই দানশীল মনোভাব আকৃষ্ট করছে সবাইকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাই ভালোবাসা প্রকাশ করছে।

আজ শুক্রবার (২৩ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্য সংলগ্ন স্থানে গণত্রাণ সংগ্রহ কর্মসূচিতে এই টাকা দান করে ইহান। 

আজ ইহানের মতো আরও অনেক শিশু গণত্রাণ কর্মসূচিতে অংশ নেয়। তৃতীয় শ্রেণির শিক্ষার্থী আনায়া। পবিত্র ওমরাহের জন্য চার বছর ধরে জমা করছিল টাকা। সেই টাকা জামা দিয়েছে তহবিলে। ‘মানুষ মানুষের জন্য’ মন্ত্রে শিক্ষা দিতে দুই মাসের শিশু মুগ্ধকে কোলে নিয়ে তার হাত দিয়ে ত্রাণ তহবিলে টাকা জমা দেন মা। 

বন্যার্তদের জন্য ত্রাণ সহায়তা নিয়ে এসেছিলেন দিনমজুর-রিকশাচালকও। আর বিভিন্ন সংস্থা, প্রতিষ্ঠান, নানা বয়সী কর্মজীবী, শিক্ষার্থীরা তো আছেনই। তারা সবাই শুধু টাকা নয়, বস্তায় বস্তায় জমা দেন শুকনো খাবার, ওষুধ, স্যালাইন, টিস্যু, স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার, মোমবাতি, দেয়াশলাই, পানিসহ প্রয়োজনীয় সামগ্রী। সব মিলিয়ে দুর্যোগ ঘিরে একতাবদ্ধ যেন বাংলাদেশ।