২৩ আগস্ট ২০২৪, ০১:১৬

হালদার বাঁধ ভেঙে হু হু করে পানি ঢুকছে লোকালয়ে

ছড়িয়ে পড়া ভিডিও  © সংগৃহীত

চট্টগ্রামে টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে হালদা নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এই নদীর নাজিরহাট এলাকায় বাঁধ ভেঙে যাওয়ায় এই উপজেলা প্লাবিত হতে শুরু করেছে। হু হু করে পানি ঢুকছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাত ১০টার দিকে নাজিরহাট পুরনো ব্রিজ এবং নতুন ব্রিজের মাঝামাঝি জায়গায় নদীর পশ্চিম পাশের বাঁধ ভেঙে যায়। 

বাঁধ ভেঙে যাওয়ায় পানি হু হু করে হাটহাজারীর ফরহাদাবাদের দিকে ঢুকে পড়তে থাকে। বিএনপি নেতাকর্মীসহ স্থানীয়রা মসজিদ থেকে মাইকিং করে সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন।

স্থানীয়রা জানিয়েছেন, নজিরহাট এলাকায় হালদা নদীর বাঁধ ভাঙে যাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, প্রায় ১৫ ফুটের মতো বাঁধ ভেঙে পানি দ্রুতগতিতে লোকালয়ে ঢুকে পড়ছে। এতে অনেক বাড়িঘর তলিয়ে গেছে।

হালদার বাঁধ ভেঙে যাওয়ায় পানি হাটহাজারীর ফাহাদবাদের দিকে যাচ্ছে। এদিকের পানি ফটিকছড়িতে যাওয়ার সম্ভাবনা কম। তাদের আশঙ্কা রাতের মধ্যে পানিতে তলিয়ে যেতে পারে ফরহাদাবাদের ৪,৫,৬,৭,৮ ও ৯নং ওয়ার্ড। ইতিমধ্যে ফরহাদাবাদ উচ্চবিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে।

হালদা বিশেষজ্ঞ অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া গণমাধ্যমকে বলেন, হালদার বাঁধ ভেঙে যাওয়ায় নাজিরহাট, মন্দাকিনী ফরহাদাবাদ এবং সুয়াবিল এলাকা প্লাবিত হচ্ছে।