২২ আগস্ট ২০২৪, ১৩:৪৯

৬ বিভাগে অতিভারী বর্ষণের সতর্কতা, হতে পারে ভূমিধস

বন্যা  © সংগৃহীত

দেশের ৬ বিভাগে অতিভারী বর্ষণের সতর্কতা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই বর্ষণ আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বৃহস্পতিবার (২২ আগস্ট) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও আজ বৃহস্পতিবার সকাল থেকে ৪৮ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধ্বসের শঙ্কাও রয়েছে। 

এদিকে, আবহাওয়ার এক পূর্বাভাসে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার সারা দেশের দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের কিছু কিছু জেলায় আজ বৃহস্পতিবারও বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই বৃষ্টিপাতের প্রবণতা আগামী শুক্রবার ও শনিবারও অব্যাহত থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের দেয়া পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বিভিন্ন বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায়ও একই ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে কোনও কোনও স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাতের প্রবণতা আগামী শুক্রবার ও শনিবারও অব্যাহত থাকবে বলে ওই পূর্বাভাসে বলা হয়।

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিতে বন্যাকবলিত ৬ জেলার ৪৩ উপজেলায় এখন পর্যন্ত অন্তত ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১ লাখ ৯০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত ওই জেলাগুলো হলো-কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী ও মৌলভীবাজার।