১৯ আগস্ট ২০২৪, ১০:২৩

ছাত্র আন্দোলনে নিহত প্রত্যেককে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রিট শুনানির কার্যতালিকায়

হাইকোর্ট  © ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত প্রত্যেকের জন্য ১০ কোটি টাকা ও আহত প্রত্যেকের জন্য ৫ কোটি ক্ষতিপূরণের দাবিতে দায়ের করা রিট শুনানির জন্য কার্যতালিকায় এসেছে। রিটটি শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ আজ (সোমবার) কার্যতালিকার ৩১৩ নম্বরে রয়েছে। রিটকারী আইনজীবী ব্যারিস্টার সোলায়মান তুষার এ তথ্য জানিয়েছেন।

সাম্প্রতিককালে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে ও সংঘর্ষ নিহত এবং আহতদের বিচার নিশ্চিত ও দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করতে সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সোলায়মান তুষার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। জনস্বার্থে সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবী রিটটি দায়ের করেছেন। রিটকারীরা হলেন- ব্যারিস্টার সোলায়মান তুষার, ব্যারিস্টার মাহদী জামান বনি ও অ্যাডভোকেট খায়রুল বাশার। 

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশের আইজিপি ও র‍‍্যাবের মহাপরিচালকে বিবাদী করা হয়েছে। রিটে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত প্রত্যেকের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ ও আহতদের ৫ কোটি টাকা ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া ক্ষতিপূরণ নির্ধারণের জন্য যুক্তরাজ্যের আদলে একটি নীতিমালা প্রণয়নের নির্দেশনা চাওয়া হয়েছে। 

রিটে আহতদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া বিবাদীরা কি ধরনের পদক্ষেপ নিয়েছে, তা হাইকোর্টকে জানাতে নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে দেশীয় ও আন্তর্জাতিক পত্রিকার কপি ফিরিস্তি করে জমা দেয়া হয়।

আরো পড়ুন: মুগ্ধ আর আহনাফ হয়তো আমাদের দেখে বলছে, ‘আমরা নাই তো কি হইছে’

জাতিসংঘের তথ্যানুযায়ী, ১৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত  আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে ও সংঘর্ষে  ৬৫০ প্রাণ হারিয়েছেন ও হাজার হাজার মানুষ আহত হয়েছেন। এর বেশির ভাগই বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং সাধারণ মানুষ। বিবাদীদের ব্যর্থতা ও অবহেলার কারণেই এ দুঃখজনক ঘটনা ঘটেছে।

রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার সোলায়মান তুষার এ বিষয়ে সাংবাদিকদের বলেন, সুপ্রিম কোর্টের তিনজন আইনজীবীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়েছিল। রিটটি শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে। দ্রুত শুনানি করা সম্ভব হবে বলে আশা করছি।‌