১৬ আগস্ট ২০২৪, ০৭:৫৯

ফিরিয়ে আনা হচ্ছে চুক্তিতে থাকা কয়েকটি দেশের রাষ্ট্রদূতকে

পররাষ্ট্র মন্ত্রণালয়  © ফাইল ছবি

যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, জার্মানি, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ছয় রাষ্ট্রদূতের চুক্তি বাতিল হচ্ছে। এরই মধ্যে তাঁদের দেশে ফিরতে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া মালদ্বীপে প্রেষণে নিযুক্ত হাইকমিশনারকেও দেশে ফিরতে বলা হয়েছে। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আলাদা প্রজ্ঞাপনে সাত রাষ্ট্রদূত ও হাইকমিশনারকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়।

এই ছয়টি দেশ ছাড়াও আগামী ডিসেম্বরের মধ্যে আরও ছয়টি দেশে বাংলাদেশের রাষ্ট্রদূতের পদ খালি হচ্ছে। ৩১ ডিসেম্বরের মধ্যে ভারত, যুক্তরাজ্য, নিউইয়র্কে জাতিসংঘে স্থায়ী মিশন, বেলজিয়াম, অস্ট্রেলিয়া ও পর্তুগালে নিযুক্ত রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের অবসরে যাওয়ার কথা। জানা যায়, ওই ছয় মিশনে দায়িত্বপালনরত পেশাদার কূটনীতিকদের চুক্তিতে নিয়োগ দেওয়া হচ্ছে না।

সম্প্রতি উপদেষ্টা পরিষদের বৈঠকে চুক্তিভিত্তিক নিয়োগের সিদ্ধান্ত বাতিল হয়েছিল। তারই আলোকে চুক্তিতে থাকা ছয় রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ দেওয়া হচ্ছে।
মাসুদ বিন মোমেন, পররাষ্ট্রসচিব কূটনৈতিক বিশ্লেষকেরা বলছেন, গত সপ্তাহে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নিয়েছে। এই পরিস্থিতিতে আগামী কয়েক মাসের মধ্যে খালি হতে যাওয়া এসব মিশন আন্তর্জাতিক সম্পর্কের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই দ্রুত এসব পদ পূরণ করা দরকার।

প্রসঙ্গত, অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ ১১ আগস্ট বিভিন্ন পদে থাকা চুক্তিভিত্তিক সব নিয়োগ বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল। যেসব নিয়োগ নিয়ে বেশি বিতর্ক আছে, সেগুলো শিগগিরই বাতিল করা হবে। আর পর্যায়ক্রমে সব চুক্তি বাতিল করা হবে।