১৫ আগস্ট ২০২৪, ২০:৪২

কোটা আন্দোলনের সহিংসতায় আহত আরও এক পুলিশ সদস্যের মৃত্যু

  © সংগৃহীত

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পতনের দিন ৫ আগস্ট হামলায় আহত ঢাকার শ্যামপুর থানার কনস্টেবল খলিলুর রহমান (৫৩) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বুধবার বিকেলে বেসরকারি একটি হাসপাতালে তার মৃত্যু হয়। এ নিয়ে ছাত্র-জনতার আন্দোলনের মুখে সরকার পতনের আগে ও পরে সারা দেশে নিহত পুলিশের সংখ্যা দাঁড়াল ৪৩।

জানা যায়, কনস্টেবল খলিলুর রহমান ৫ আগস্ট শ্যামপুর থানা এলাকায় কর্তব্যরত ছিলেন। এ সময় হামলাকারীদের মারধরে আহত হন তিনি। পরে তাকে ধানমন্ডির পপুলার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বিকেল পাঁচটার দিকে তার মৃত্যু হয়। তার বাড়ি টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার তালতলায়। তার বাবা মৃত আফাজ উদ্দিন।

শ্যামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আতিকুর রহমান বলেন, গত ৫ আগস্ট সরকার পতনের পর বিকাল ৫টার দিকে বিক্ষুব্ধ জনতা থানায় হামলা করে। লাঠিসোঁটা দিয়ে কনস্টেবল খলিলুরকে গণপিটুনি দেয় তারা। এতে গুরুতর আহত খলিলুরকে পপুলার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা কর্মসূচিকে কেন্দ্র করে গত ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত সংঘাত ও সহিংসতায় ৩৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর ৫ আগস্ট সরকার পতনের পর থেকে এ পর্যন্ত ২৪৯ জন মারা গেছেন। এ নিয়ে গত ৩১ দিনে সারা দেশে মোট ৫৮৩ জন নিহত হয়েছেন।