১৪ আগস্ট ২০২৪, ১৮:০৫

শাহবাগের সম্প্রীতি সমাবেশ থেকে সকল মানুষের মর্যাদা নিশ্চিতের দাবি

  © সংগৃহীত

সম্প্রীতির লক্ষ্যে 'একতার বাংলাদেশ' নামক সংগঠন কর্তৃক একটি সম্প্রীতি সমাবেশের আয়োজন করা হয়েছে। এই সমাবেশে একাত্মতা প্রকাশ করেছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। সমাবেশ থেকে সকল মানুষের মর্যাদা নিশ্চিতের দাবিতে শপথ করা হয়। 

বুধবার (১৪ আগস্ট) রাজধানীর শাহবাগ মোড়ে বিকাল ৪টায় 'একতার বাংলাদেশ' এর মুখপাত্র তাহমীদ আল মুদাসসির এর সভাপতিত্বে এ সভা আরম্ভ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধ্যাপক আবু সায়েম, অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক শাফী মোহাম্মদ, ফাদার তপন ডি রোজারিও এবং 'কালবেলা' পত্রিকার সম্পাদক সন্তোষ শর্মা।

সমাবেশে বাংলাদেশের সম্প্রীতি কামনা করে শপথ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সাবেক সভাপতি প্লাবন তারিক। শপথে পাঠকালে তিনি বলেন, বাংলাদেশ রাষ্ট্রের নাগরিক হিসেবে আমার প্রতিটি পদচিহ্ন হবে ন্যায়বিচারকে সমুন্নত রাখার একেকটি প্রতিরূপ। সাম্য এবং মানবিক মর্যাদা হবে আমার রাষ্ট্রের প্রতিটি অংশীজনের সাথে যোগাযোগের সেতুবন্ধন। 

আমার কাছে জনগনের সার্বভৌম ক্ষমতার যথাযথ বাস্তবায়নই হবে ব্যক্তিগত স্বার্থকে সমুন্নত রাখার একমাত্র রক্ষাকবজ। বাংলাদেশকে কেন্দ্র করে আমার কার্যক্রম এবং চিন্তার পরিসর জনগনের সার্বভৌম ইচ্ছাকে সব সময় ক্ষমতায়িত করবে। আমি জীবনের যেকোন পর্যায়ে বাংলাদেশের জাতীয় মর্যাদা এবং সার্বভৌমত্বের সাথে আপোষ করব না। রাষ্ট্রীয় ক্ষমতা যদি নিপীড়নমূলক হয়ে উঠে বা হয়ে উঠতে চায় তার বিপরীতে দাঁড়ানো হবে আমার একান্ত দায়িত্ব। আমি সাক্ষ্য দিচ্ছি যে, সকল ধরনের বিভাজনের পথ রুদ্ধ করে বাংলাদেশ হবে সকল মানুষের মানবিক মর্যাদা নিশ্চিতকরণের উর্বর ভূমি।

এসময় সমাবেশে বক্তব্য রাখেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ, আবু বাকের মজুমদার ও সারজিস আলম। এসময় আবু বাকের মজুমদার সপ্তাহব্যাপী 'প্রতিরোধ কর্মসূচি' এর ২য় দিনের কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, আজ শাহবাগে অবস্থান করা হবে পরবর্তীতে রাফা প্লাজার সামনে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচি পালন করা হবে। এই কর্মসূচিতে সবাইকে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করার জন্য তিনি আহবান জানান। 

সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহ এসময় তাদের বক্তব্যে ১৫ আগস্টকে কেন্দ্র করে ও সাম্প্রদায়িক হামলা রুখে দিতে ছাত্র জনতাকে রাজপথে থাকার জন্য আহবান করেন।