০৯ আগস্ট ২০২৪, ১০:২০

ড. ইউনূসের অন্তর্বর্তী সরকারকে শুভেচ্ছা জানিয়ে যা বললেন তারেক রহমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান  © ফাইল ছবি

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্ঠা নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস এবং উপদেষ্টাদের অভিনন্দন জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। বৃহস্পতিবার (৮ আগস্ট) রাত ১২টা ১২ মিনিটে নিজের ফেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে তিনি এ অভিনন্দন জানান। 

অভিনন্দন বার্তায় তারেক রহমান বলেন, অন্তর্বর্তী সরকার গঠনের জন্য অধ্যাপক মুহাম্মদ ইউনূস এবং তার সহযোগী উপদেষ্টাদের অভিনন্দন। যদি পেছনে ফিরে তাকাই, গত ১৬ বছর ধরে শেখ হাসিনার স্বৈরাচারী শাসনামলে মানুষ ব্যাপক অধিকার লঙ্ঘন ও অবিচারের সম্মুখীন হওয়ার পর এ মুহূর্ত এসেছে। সাহসী ছাত্র-শিক্ষক, কর্মী, রিকশাচালক থেকে শুরু করে গৃহিণী, সাধারণ নাগরিক এবং রাজনৈতিক কর্মী- গণতন্ত্রপ্রেমী সবাই ব্যাপকভাবে কোটা আন্দোলনে অংশগ্রহণ করেছে।

তিনি বলেন, এ বিক্ষোভ শুধু কোটা সংস্কার নিয়ে নয়, দুর্নীতি, মূল্যস্ফীতি, বেকারত্ব, মতপ্রকাশের স্বাধীনতা দমন-পীড়ন এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে। আওয়ামী লীগের শাসনামলে অন্যায়ের মাত্রা ভয়াবহ আকার নিয়েছিল।

আরো পড়ুন: সরকারি চাকরিতে কোটা সংস্কার চাওয়া নাহিদ-আসিফই এখন চালাবেন সরকার

নতুন সরকারের কাছে প্রত্যাশা করে তারেক রহমান বলেন, সে শাসনের পতনের সঙ্গে সঙ্গে বাংলাদেশে অর্ন্তবর্তীকালীন সরকারের কাছে সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য ভোটাধিকারের প্রত্যাশা করে মানুষ। এতে যেন তারা তাদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে পারেন।

তিনি আরও বলেন, বিএনপি একটি পাবলিক ম্যান্ডেটসহ নির্বাচিত সরকার গঠন, জনগণের সেবা করে জবাবদিহিতামূলক সংসদ, জনগণের অধিকার ও স্বাধীনতা পুনরুদ্ধার এবং আইনের শাসন ও সুশাসন প্রতিষ্ঠাকে সমর্থন করে।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নিয়েছেন ড. মুহাম্মদ ইউনূস। বৃহস্পতিবার রাত ৯টা ২১ মিনিটে বঙ্গভবনে শপথ নেন তিনি। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে শপথ পাঠ করান। এছাড়াও বঙ্গভবনে ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের ১৬ উপদেষ্টা শপথ নিয়েছেন। তাদের শপথও পাঠ করান রাষ্ট্রপতি।