০৭ আগস্ট ২০২৪, ২১:২১

১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার, ‘শর্ট লিস্টে’ ২৪ জন

১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন সরকার, ‘শর্ট লিস্টে’ থাকা আলোচিত কয়েকজন  © সম্পাদিত

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করার সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণের পর আলোচনা শুরু হয়েছে সরকারের বাকী সদস্যদের নিয়ে। গতকাল রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কসহ সংশ্লিষ্টদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকারের বাকি সদস্যদের নাম চূড়ান্ত হবে বলেও একই বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বৈঠক শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম জানান—বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকারের বাকি সদস্যদের নাম চূড়ান্ত হবে।

সূত্রের তথ্য, বিশেষ এ সরকারের বাকী সদস্যদের তালিকায় উপদেষ্টা হিসেবে 'শর্ট লিস্টেড' হিসেবে আলোচনায় রয়েছেন—বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ, সিএসপি। এছাড়াও তালিকায় রাখা হয়েছে সাবেক সেনাকর্মকর্তা মেজর জেনারেল (অব.) ফজলে এলাহী আকবর, বিটিআরসি’র সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মনজুর-উল-আলমকে।

আরও পড়ুন: জন্ম-বেড়ে ওঠা, শিক্ষকতা, নোবেল জয়— ড. ইউনূসের বর্ণিল জীবন

এর বাইরে—সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান, আইন বিশেষজ্ঞ বিচারপতি (অব.) রেফায়েত আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ড. এ কে এম জাহাঙ্গীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, সাবেক রাষ্ট্রদূত ও সচিব তৌহিদ উদ্দিন আহমেদ, স্থানীয় সরকার ও নির্বাচন বিশেষজ্ঞ ড. বদিউল আলম মজুমদার ও বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক অধ্যাপক ড. সলিমুল্লাহ্ খান রয়েছেন উপদেষ্টাদের তালিকায়।

মানবাধিকারকর্মী আদিুলর রহমান খান, যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আলী রিয়াজ, সাবেক তথ্য সচিব এ টি এম ফজলুল করিম, বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট জেড আই খান পান্না, বিশিষ্ট অর্থনীতিবিদ ও গবেষক ড. আহসান এইচ মনসুর, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও ব্ল‍্যাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, সাবেক অতিরিক্ত সচিব আশিষ কুমার পাল, বিশিষ্ট পরিবেশবিদ ও বেলা’র প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান, কানাডার ম্যাকগ্রিল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মাহতাব উদ্দিন চৌধুরীও রয়েছেন অন্তর্বর্তীকালীন এ সরকারের উপদেষ্টা হওয়ার তালিকায়।

আরও পড়ুন: ড. ইউনূসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করার সর্বসম্মত সিদ্ধান্ত

অন্তর্বর্তীকালীন সরকারের এ তালিকায় আরও রয়েছেন—ইএনটি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজিম উদ্দিন খান এবং অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ এবং লে. জেনারেল (অব.) মাহফুজুর রহমান।

এর আগে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা’র প্রেক্ষিতে দেশজুড়ে কয়েক সপ্তাহের ছাত্র-জনতার তীব্র আন্দোলন-প্রতিরোধের মুখে গতকাল সোমবার পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। বিমানযোগে বাংলাদেশ ছাড়ার পরপরই উত্তেজিত জনতা তাঁর সরকারি বাসভবন গণভবনে ঢুকে পড়ে। এর মধ্য দিয়ে বাংলাদেশের ওপর শেখ হাসিনা দেড় দশকেরও বেশি সময়ের শাসন অপ্রত্যাশিতভাবে শেষ হয়। এর পরই ছাত্র-জনতার দাবির প্রেক্ষিতে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের উদ্যোগ নেওয়া হয় রাষ্ট্র সংস্কারের জন্য।