০৭ আগস্ট ২০২৪, ০৯:৫০

বাংলাদেশ নিয়ে অপ্রীতিকর, উসকানিমূলক পোস্ট না দেওয়ার আহ্বান কলকাতা পুলিশের

বাংলাদেশ নিয়ে অপ্রীতিকর, উসকানিমূলক পোস্ট না দেওয়ার আহ্বান কলকাতা পুলিশের  © সংগৃহীত

বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে পোস্ট দেওয়া নিয়ে কড়া বার্তা দিয়েছেন পশ্চিমবঙ্গ পুলিশ। বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ভারতের পশ্চিমবঙ্গের স্থানীয় কিছু টিভি চ্যানেলে সাম্প্রদায়িক উসকানিমূলক প্রতিবেদন হচ্ছে, এমনটি বলছে তারা। পশ্চিমবঙ্গ পুলিশ জানিয়েছে, বাংলাদেশের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে সোশ্যাল মিডিয়ায় কিছু পোস্ট এবং ভিডিও আমাদের নজরে এসেছে যা বিভেদ এবং অশান্তি তৈরি করতে পারে।
 
মঙ্গলবার রাতে (৬ আগস্ট) পশ্চিমবঙ্গ পুলিশের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে এমনটি বলা হয়। এমন পরিস্থিতিতে শান্ত থাকারও আহ্বান জানিয়েছে তারা।

পোস্টে বলা হয়, কিছু স্থানীয় টিভি চ্যানেলে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে যেভাবে রিপোর্টিং হচ্ছে, তা খুবই দৃষ্টিকটুভাবে সাম্প্রদায়িক উস্কানিমূলক এবং ভারতের প্রেস কাউন্সিলের নিয়মাবলীর পরিপন্থী।

এতে আরও বলা হয়, দর্শকদের অনুরোধ, এ ধরনের কভারেজ দেখার সময় নিজস্ব বিচার-বিবেচনা প্রয়োগ করুন এবং মাথায় রাখুন যে চ্যানেলের দেখানো ফুটেজের সত্যতা কিন্তু কোনো নিরপেক্ষ তৃতীয় সংস্থা দিয়ে যাচাই করা নয়।

পোস্টে বলা হয়, একতরফা বিদ্বেষমূলক এবং বিভ্রান্তিকর প্রচারের ফাঁদে পা দেবেন না। শান্ত থাকুন, শান্তি বজায় রাখুন।

আরও পড়ুন: দিল্লীতে পুতুলের কাছে রয়েছেন শেখ হাসিনা

এদিকে, প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশত্যাগের পর শেখ হাসিনা এখন ভারতের রাজধানী দিল্লীতে আছেন। দিল্লীতে তিনি বসবাসরত তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের সঙ্গেই আছেন বলে জানিয়েছেন তার ছেলে সজীব ওয়াজেদ জয়। গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) রাতে জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলের বাংলা বিভাগকে দেয়া এক লাইভ সাক্ষাৎকারে এ তথ্য জানান জয়। সংবাদকর্মী আরাফাতুল ইসলাম সাক্ষাৎকার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

তবে মন খারাপ শেখ হাসিনার। তিনি খুবই দুঃখিত ও মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত অবস্থায় আছেন। তবে তার শারীরিক অবস্থা ভালো বলেও জানিয়েছেন জয়। জয় বলেন, তিনি (শেখ হাসিনা) দিল্লীতে আছেন, তার সঙ্গে আমার বোন (পুতুল) আছেন।