০৭ আগস্ট ২০২৪, ০৮:৫৭

ভারত থেকে অন্য কোথাও যাওয়ার সিদ্ধান্ত এখনো নেননি শেখ হাসিনা

শেখ হাসিনা  © সংগৃহীত

সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত থেকে অন্য কোথাও যাওয়ার সিদ্ধান্ত এখনো নেননি বলে জানিয়েছেন তার পুত্র সজীব ওয়াজেদ জয়। 

মঙ্গলবার (৬ আগস্ট) দিবাগত রাতে আন্তর্জাতিক গণমাধ্যম ডয়েচে ভেলেকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। সংবাদকর্মী আরাফাতুল ইসলাম সাক্ষাৎকার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ভারত থেকে শেখ হাসিনার অন্য কোথাও যাওয়ার পরিকল্পনা আছে কী-না এমন প্রশ্নের জবাবে জয় বলেন, এখনও এ ধরণের কোন সিদ্ধান্ত হয়নি।

জয় বলেন, শেখ রেহানা, তার দুই সন্তান অথবা আমার আওয়ামী লীগের নেতৃত্বে আসার কোনো সম্ভাবনা নেই। আওয়ামী লীগের দায়িত্বে কে থাকবেন তা নির্ধারণ করা আমাদের দায়িত্ব নয়। শেখ হাসিনা আপাতত ভারতেই থাকবেন। তার মার্কিন ভিসা বাতিল হওয়ার বিষয়টি গুজব।

প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে গত সোমবার ভারতে পারি জমান শেখ হাসিনা। তিনি এখন ভারতের রাজধানী দিল্লীতে আছেন। দিল্লীতে বসবাসরত তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল তার সঙ্গে আছেন বলেও জানিয়েছেন জয়।

জয় দাবি করেন, তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন একদিন আগে (রোববার)। আমরা কয়েকজন শুধুমাত্র জানতাম যে তিনি ঘোষণা দেবেন, তিনি পদত্যাগ করছেন এবং সংবিধান অনুযায়ী যাতে একটি ট্রানজিশন অব পাওয়ার হয় সেটাই ছিল ওনার প্ল্যান৷ তবে যখন তারা ঐ গণভবনের দিকে মার্চ করা শুরু করলো। তখন আমরা ভয়ে বললাম যে, আর সময় নেই। তোমার এখনই বেরিয়ে যেতে হবে। তবে সংবিধান অনুযায়ী ক্ষমতা হস্তান্তর করতে চেয়েছিলেন।

আরও পড়ুন: মন খারাপ শেখ হাসিনার

জয় আরও বলেন, তিনি (শেখ হাসিনা) দুঃখিত যে দেশের জন্য এত পরিশ্রম করেছেন, এত উন্নয়ন করেছেন, সেই দেশের মানুষ তাকে এভাবে অপমান করে বের করে দেবে, তার ওপর আক্রমণ করতে যাবে–এটা আমরা কল্পনা করতে পারিনি।

সদ্য সাবেক প্রধানমন্ত্রীকে নিয়ে তিনি বলেন, তিনি (শেখ হাসিনা) ভালো আছেন তবে উনার মন খারাপ, যেই দেশের জন্য উনার বাবা জান দিয়েছে, পুরো পরিবার জান দিয়েছে, তিনি জেল খেটেছেন, সেই দেশের মানুষ তার ওপর আক্রমণ করতে যাবে তা আমরা কল্পনাও করিনি। এটাকে গণতান্ত্রিক আন্দোলন বলা হচ্ছে কিন্ত জ্বালাও পোড়াও করা, পুলিশের ওপর আক্রমণ করা, প্রধানমন্ত্রীর ও