০৭ আগস্ট ২০২৪, ০৭:২০

এক দিন আগেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন শেখ হাসিনা: জয়

সজীব ওয়াজেদ জয়  © সংগৃহীত

গত রোববারই (৪ আগস্ট) প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন শেখ হাসিনা। তবে পরিবারের কয়েকজন জানলেও তা ঘোষণা করা হয়নি। এমনটাই দাবি করেছেন তার পুত্র সজীব ওয়াজেদ জয়।

গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) রাতে জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলের বাংলা বিভাগকে দেয়া এক লাইভ সাক্ষাৎকারে এমনটা দাবি করেন জয়। সংবাদকর্মী আরাফাতুল ইসলাম সাক্ষাৎকার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে গত সোমবার ভারতে পারি জমান শেখ হাসিনা। তিনি এখন ভারতের রাজধানী দিল্লীতে আছেন। দিল্লীতে বসবাসরত তার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল তার সঙ্গে আছেন বলেও জানিয়েছেন জয়।

জয় দাবি করেন, তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন একদিন আগে (রোববার)। আমরা কয়েকজন শুধুমাত্র জানতাম যে তিনি ঘোষণা দেবেন, তিনি পদত্যাগ করছেন এবং সংবিধান অনুযায়ী যাতে একটি ট্রানজিশন অব পাওয়ার হয় সেটাই ছিল ওনার প্ল্যান৷ তবে যখন তারা ঐ গণভবনের দিকে মার্চ করা শুরু করলো। তখন আমরা ভয়ে বললাম যে, আর সময় নেই। তোমার এখনই বেরিয়ে যেতে হবে।

আরও পড়ুন: মন খারাপ শেখ হাসিনার

ভারত থেকে শেখ হাসিনার অন্য কোথাও যাওয়ার পরিকল্পনা আছে কী-না এমন প্রশ্নের জবাবে জয় বলেন, এখনও এ ধরণের কোন সিদ্ধান্ত হয়নি।

সদ্য সাবেক প্রধানমন্ত্রীকে নিয়ে তিনি আরও বলেন, তিনি (শেখ হাসিনা) ভালো আছেন তবে উনার মন খারাপ, যেই দেশের জন্য উনার বাবা জান দিয়েছে, পুরো পরিবার জান দিয়েছে, তিনি জেল খেটেছেন, সেই দেশের মানুষ তার ওপর আক্রমণ করতে যাবে তা আমরা কল্পনাও করিনি। এটাকে গণতান্ত্রিক আন্দোলন বলা হচ্ছে কিন্ত জ্বালাও পোড়াও করা, পুলিশের ওপর আক্রমণ করা, প্রধানমন্ত্রীর ওপর আক্রমণ করা, তার বাড়ি ভাঙচুর করা-এটাতো আন্দোলন না, এটা মব, এটা সন্ত্রাস।