০৬ আগস্ট ২০২৪, ২০:৪৮

সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিল কেন্দ্রীয় ব্যাংক

শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের আমলে দেওয়া বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।  এখন থেকে আর সাংবাদিকদের কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশে বাধা দেয়া হবে না।

মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান।

ডেপুটি গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের তথ্য পেতে সাংবাদিকরা এখন স্বাভাবিকভাবে আসতে পারবেন। আগে প্রবেশে কিছুটা বিধি-নিষেধ থাকলেও এখন থেকে আর প্রবেশে সমস্যা নেই।

ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান বলেন, গভর্নর (আব্দুর রউফ তালুকদার) ও ডেপুটি গভর্নরদের সিদ্ধান্ত অনুযায়ী সাংবাদিকরা আগের মতো কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশ করতে পারবেন। তবে এমন কোনো প্রতিবেদন করবেন না, যার ফলে এ খাতে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়ে সংকট দেখা দেয়। 

তিনি বলেন, আমরা অনিয়মের সঙ্গে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি। যারা অনৈতিক সুবিধা নিয়েছেন তাদের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে এ বিষয় তথ্য সংগ্রহ করা হচ্ছে। দেশে সংস্কার শুরু হয়েছে। পরবর্তী সরকার যেভাবে নির্দেশনা দেবে ওইভাবে পদক্ষেপ নেওয়া হবে।

নতুন সরকারের জন্য অপেক্ষা আছি বলেও জানান ছাইদুর। তিনি বলেন, বেশকিছু সীমাবদ্ধতা করার কারণে আমরা বিভিন্ন অনিয়মের তথ্য প্রকাশ করতে পাড়িনি। তবে এখন থেকে আমরা সবই তুলে ধরব।

এ সময় ডেপুটি গভর্নর নুরুন্নাহার, খুরশিদ আলম, ড. হাবিবুর রহমান, নির্বাহী পরিচালকসহ অন্য কমকর্তারা উপস্থিত ছিলেন।

গত এপ্রিল মাসে বাংলাদেশ ব্যাংকে প্রবেশে অলিখিত নিষেধাজ্ঞা দেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। তখন সাংবাদিকদের ব্যাংকের ভেতরে প্রবেশের অস্থায়ী পাস ইস্যু বন্ধ রাখা হয়।