০৬ আগস্ট ২০২৪, ১৮:১৭

সরকারি ওয়েবসাইট থেকে সরানো হল শেখ হাসিনার নাম

দেশের বিভিন্ন সরকারি ওয়েবসাইট থেকে সরানো হলো সদ্য সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং সাবেক প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টাদের তথ্য। এসব তথ্যের মধ্যে তাদের ছবি, জীবনবৃত্তান্ত, বাণীসহ বিভিন্ন ধরনের কনটেন্ট ছিল। এসব তথ্য সরানোর জন্য দিনভর বন্ধ ছিল সরকারি ওয়েবসাইটগুলো।

মঙ্গলবার (৬ আগস্ট) সংশ্লিষ্টরা এ তথ্য নিশ্চিত করেন। এর আগে মঙ্গলবার সকাল পর্যন্ত বিভিন্ন সরকারি ওয়েবসাইটে সাইবার হামলা চালানো হয়। হামলাকারীরা ওয়েবসাইট থেকে উল্লিখিত কনটেন্টগুলো সরানোর দাবি করেছিলেন বলে  জানায় একটি সূত্র।

আইসিটি বিভাগের সচিব সামসুল আরেফিন বলেন, ওয়েবসাইটগুলোতে কিছু সাইবার আক্রমণ হয়েছিল। সব ঠিকঠাক করে দ্রুত সেগুলো সচল করতে কাজ চলছে।

এটুআই এর প্রকল্প পরিচালক ও প্রধান নির্বাহী মামুনুর রশিদ ভূঁইয়া ওয়েবসাইট বন্ধের কারণ ব্যাখ্যা করে বলেন, সরকারি ওয়েবসাইটগুলো থেকে শেখ হাসিনার ছবি, বাণী এবং এ ধরনের অন্যান্য কনটেন্ট সরানো হচ্ছে। এগুলো দীর্ঘদিনের অনেক কনটেন্ট যা সরাতে প্রচুর সময় লাগে। এগুলো এখনো ওয়েবসাইটে থাকলে সেটাও ভালো দেখায় না। সেগুলো সরিয়ে দ্রুত ওয়েবসাইট সচল করা হবে।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বিকেল সাড়ে ৫টার দিকে ওয়েবসাইটগুলো চালু হয়। তখন দেখা যায়, এসব ওয়েবসাইট থেকে শেখ হাসিনা, সংশ্লিষ্ট সাবেক মন্ত্রী বা প্রতিমন্ত্রী এবং সংশ্লিষ্ট সাবেক উপদেষ্টাদের তথ্য সরানো হয়েছে। ওয়েবসাইটগুলোতে বর্তমানে শীর্ষ কর্মকর্তা হিসেবে সংশ্লিষ্ট সচিবদের তথ্য রয়েছে শুধু।