০৪ আগস্ট ২০২৪, ১৫:১৮

অসহযোগ সমর্থনে মেহেরপুরে ছাত্র-জনতার বিক্ষোভ, পাল্টাপাল্টি ধাওয়া

বৈষম্যবিরোধী আন্দোলন  © টিডিসি ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের সমর্থনে মেহেরপুরে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রজনতা। রবিবার দুপুরে মেহেরপুর সরকারী কলেজ মোড় থেকে বিক্ষোভ মিছিল শুরু করে একই স্থানে গিয়ে শেষ হয়।

মিছিলে ছাত্র হত্যার বিচার ও সরকারের পদত্যাগ দাবিতে নানা স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা। মিছিল শেষে সরকারী কলেজ মোড়ে সংক্ষিপ্ত সমাবেশে ছাত্রদের নয় দফা দাবিতে বক্তব্য রাখেন তারা। মিছিল ও সমাবেশ ঘিরে পুলিশের কঠোর নজরদারি থাকায় কোন প্রকার সহিংস ঘটনা ঘটেনি। তবে ছাত্রলীগ-যুবলীগের সঙ্গে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এদিকে সারাদেশে চলা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা দাবিতে অসহযোগ আন্দোলন। রবিবার (৪ আগস্ট) এ কর্মসূচির সমর্থনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় রাস্তায় নামে ছাত্র-জনতা। এতে ছাত্র-জনতার সাথে পুলিশ আওয়ামী লীগ এবং ছাত্রলীগের সাথে সংঘর্ষের ঘটনায় ছয় জেলায় ৯ জন নিহতের খবর পাওয়া গেছে। 

একদফা দাবিতে অসহযোগ আন্দোলন ঘিরে দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ চলছে। রাজধানীসহ দেশের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বিক্ষোভ ও সমাবেশ করছেন আন্দোলনকারীরা। পাল্টা কর্মসূচিতে মাঠে নেমেছে আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলো। 

বিভিন্ন স্থানে সংঘর্ষের এসব ঘটনায় মুন্সিগঞ্জে ২ জন, রংপুরে ২ জন এবং বগুড়ায় ২ জন, মাগুরায় ১ জন, কুমিল্লায় ১ জন এবং কিশোরগঞ্জে ১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।