০৪ আগস্ট ২০২৪, ১২:১২

বঙ্গবন্ধু মেডিকেলে ভাঙচুর-অগ্নিসংযোগ

বঙ্গবন্ধু মেডিকেলে ভাঙচুর-অগ্নিসংযোগ  © টিডিসি ফটো

চলমান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ আন্দোলনে শাহবাগে ছাত্রলীগ ও আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় আন্দোলন চলাকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে। তবে কারা ভাঙচুর তা নিশ্চিত হওয়া যায়নি।

রোববার (৪ আগস্ট) বেলা ১১টার আগে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ভাঙচুর-অগ্নিসংযোগ শুরু হয়।

জানা যায়, সকাল সাড়ে ১০টার পর শাহবাগে অবস্থান নেন আন্দোলনকারীরা। তখন বিএসএমএমইউর সামনে আওয়ামী লীগের নেতা–কর্মীরা স্লোগান দিচ্ছিলেন। আন্দোলনকারীদের মিছিল থেকে তাদের ধাওয়া দেওয়া হয়। নেতা–কর্মীরা হাসপাতালে ঢুকে গেলে আন্দোলনকারীরাও ঢুকে যান। পরে সেখানে সংঘর্ষ শুরু হয়।

সংঘর্ষ চলাকালে হাসপাতালের ভেতরে হামলার ঘটনা ঘটে। এ সময় ইটপাটকেল ছোড়ার ঘটনাও ঘটে। বিশ্ববিদ্যালয়ের ভেতরে অ্যাম্বুলেন্স ও বাসে ভাঙচুর চালানো হয় এবং আগুন দেওয়া। এসময় পরিবহন ভবনের সামনে থাকা প্রায় ৫০টি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এছাড়াও শাহবাগ মোড়ে মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনাও ঘটে।  

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসিতে শক্ত অবস্থান নিয়েছে আন্দোলনকারী শিক্ষার্থীদের আরেকটি অংশ। সকাল থেকে টিএসসিতে জড়ো হতে থাকেন তারা। এসময় তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।