০১ আগস্ট ২০২৪, ২২:১৭

ভোলায় বৃষ্টিতে ভিজে ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচি পালন

  © টিডিসি ফটো

কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে সাধারণ শিক্ষার্থী উপর হামলা, গুলি, হত্যার বিচারসহ ৯ দফা দাবিতে বিক্ষোভ ও পুলিশের গুলিতে নিহত শিক্ষার্থীদের স্মরণে ভোলায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচি পালিত হয়েছে। কেন্দ্র ঘোষিত কর্মসূচি সফলে বিভিন্ন প্ল্যাকার্ড, স্লোগান নিয়ে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। 

আজ বৃহস্পতিবার (১ আগস্ট) পূর্বঘোষিত কর্মসূচি সফলে দুপুরে প্রচণ্ড বৃষ্টির মধ্যে শিক্ষার্থীরা ভোলা-ইলিশা সড়কে জড়ো হয়ে মিছিলে অংশ নেন।বৃষ্টিতে ভিজে ভোলা সরকারি স্কুলের সামনে থেকে একটি মিছিল বের করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা। পরে মিছিল নিয়ে কালিনাথ বাজার, মহাজনপট্টি, চকবাজার ও নতুন বাজার ঘুরে একই স্থানে আসেন তারা।

এসময় মিছিলে শিক্ষার্থীরা আমার ভাই মরলো কেন, প্রশাসন জবাব চাই, লাশের হিসাব কে দেবে, কোন কোটায় দাফন হবে?; তোর কোটা তুই নে, আমার ভাইকে ফেরত দে ইত্যাদি বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এসময় তাদের হাতে ‘স্টপ ডিকটরশিপ, উই ওয়ান্ট জাস্টিস অফ জেনোসাইড, এই ফাল্গুনেই আমরা দ্বিগুণ হচ্ছি তবে জেলখানায় নয় রাজপথে, সেইভ বাংলাদেশি স্টুডেন্টস সহ বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়। পাশাপাশি গ্রাফিতি ও দেয়াল লিখন কর্মসূচি থাকলেও তা বৃষ্টির কারণে বাস্তবায়ন করতে পারেননি বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

এ সময় রাস্তার দুই পাশে মানুষ ও ব্যবসায়ীরা তাদের মিছিল ও আন্দোলনকে উপভোগ করেন।স্লোগান সহকারে মিছিলের সময় যান চলাচল বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীরা সমাবেশ থেকে তাদের দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান। এছাড়া দাবি না মানা পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

মিছিল শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ইসরাফিল হোসেন জাবির বলেন, রোদ-ঝড়-বৃষ্টি যে আমাদের আটকে রাখতে পারবে না আপনারা তা আজকের কর্মসূচি সফল করার মাধ্যমে প্রমাণ করেছি। এক মাসেরও বেশি সময় ধরে আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছিলাম কিন্তু সরকার আমাদের উপর হামলা মামলা দিয়ে আমাদের দমানোর চেষ্টা করলো। আমাদের পেছনে ফেরার পথ বন্ধ করে দিয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলেও জানান সমন্বয়ক।

মিছিল ও সমাবেশ চলাকালে শহরে অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা যায়।