০১ আগস্ট ২০২৪, ২০:৪০

ফেসবুক প্রোফাইল লাল করলেন ড. ইউনুস

ফেসবুক প্রোফাইল লাল করলেন ড. ইউনুস  © ফেসবুক থেকে নেয়া

এবার ফেসবুক প্রোফাইল লাল করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসে। বৃহস্পতিবার (১ আগস্ট) দিবাগত রাতে তিনি প্রোফাইল আর কাভার ফটো পরিবর্তন করার পর সেগুলোতে অসংখ্য ‘লাইক’ করেন নেটিজেনরা। সবাই তার এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ইতিবাচক মন্তব্যও করতে থাকেন।

মঙ্গলবার (৩০ জুলাই) থেকেই লাল রংয়ে ছেয়ে যায় ফেসবুক। কারো আইডিতে প্রবেশ করলে যেমন লাল রঙ দেখা যাচ্ছে। তেমনি, কারো পোস্ট দেখতে গেলেও চোখে পড়ছে লাল রঙ। শিক্ষার্থীদের প্রতি সংহতি প্রকাশ করে দেশ-বিদেশের লাখ লাখ বাংলাদেশি নিজেদের প্রোফাইল পিকচার পরিবর্তন করে লাল রঙ সেঁটে দিয়েছেন। সাধারণ নাগরিক থেকে শুরু করে নামিদামি অনেক ব্যক্তি, এমনকি বিদেশিরাও এমনটা করছেন।

আরও পড়ুন: নতুন নির্বাচনের দাবি ড. ইউনূসের

এরআগে বাংলাদেশে উদ্ভূত সমস্যা সমাধানে একটি নতুন নির্বাচন দাবি করেছেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী বাংলাদেশি অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, গণতন্ত্রে সব সমস্যার সমাধান দিতে পারে একটি প্রকৃত, অবাধ ও সুষ্ঠু নির্বাচন। কোটা আন্দোলনকারীরা কাউকে হত্যা করতে যাননি। নিরপরাধ শিক্ষার্থীদের ওপর গুলি চালানো হয়েছে। এজন্য তিনি পরিস্থিতি সামাল দেয়ার জন্য বিদেশিদের কাছে সহায়তার আহ্বান জানিয়েছেন। শুক্রবার (২৬ জুলাই) ভারতের দ্য হিন্দু পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ড. ইউনূস।

জানুয়ারিতে নির্বাচনে জয় পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখনই পদত্যাগের আহ্বান জানানো অগণতান্ত্রিক কি না এমন এক প্রশ্নের জবাবে ড. ইউনুস বলেন, গণতন্ত্রের প্রতি আমরা প্রতিশ্রুতিবন্ধ এবং গণতন্ত্র নিয়েই থাকতে চাই। আপনি ফ্রেশ নির্বাচিত হোন বা না হোন, অথবা জনগণের মতামতের তোয়াক্কা না করে আপনার পদের লঙ্ঘন করছেন, গণতন্ত্রে এটা কোনো বিষয় নয় যে- আপনি জনগণকে সুরক্ষিত রাখার দায়িত্বপ্রাপ্ত, তাদেরকে হত্যার নয়। বিরোধী দলের কিছু মানুষকে তুলে নিয়ে যেতে পারেন না, যাতে তাকে গ্রেপ্তার করা যায়। একটি কল্পিত ক্রাইমে তাকে অভিযুক্ত করতে পারে সরকার, গ্রেপ্তার করতে পারে। তাকে জেল দেয়া হতে পারে। এটা আইনের শাসন নয়। গণতান্ত্রিক আদর্শে কোনো প্রক্রিয়া চালানোর কিছু নিয়ম আছে।