০১ আগস্ট ২০২৪, ১৮:৫৫

এবার বিচার না পেলে বাংলাদেশ থেকে বিচার শব্দটা উঠে যাবে: সৈয়দা রিজওয়ানা

এবার বিচার না পেলে বাংলাদেশ থেকে বিচার শব্দটা উঠে যাবে: সৈয়দা রিজওয়ানা  © সংগৃহীত

এবার বিচার না পেলে বাংলাদেশ থেকে বিচার শব্দটা একেবারে উঠে যাবে—সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে দেশে সৃষ্টি হওয়া পরিস্থিতির কথা উল্লেখ করে বলেছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান।

বৃহস্পতিবার (১ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপটে সৃষ্ট অচলাবস্থা নিরসনের দাবিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

সংবাদ সম্মেলনে সংকট নিরসনে আন্তরিক বা কার্যকর কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না উল্লেখ করে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘সরকার একটা প্রলেপ দেওয়ার চেষ্টা করছে। কিন্তু যে ক্ষত জাতির হৃদয়ে হয়েছে সেটা গভীর। শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে যে ঘটনা, তা পুরো সমাজকেই প্রভাবিত করেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দিয়ে জনগণকে স্বস্তির জায়গায় আনা যাবে না।’

এত মানুষের প্রাণ নেওয়ার ঘটনাকে ক্ষমা করার সুযোগ নেই জানিয়ে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘এবার বিচার না পেলে বাংলাদেশ থেকে বিচার শব্দটা একেবারে উঠে যাবে। এবার যার যার অবস্থান থেকে বিচারের দাবি জানিয়ে যেতে হবে। স্বচ্ছ প্রক্রিয়ায়, আন্তর্জাতিক মহলকে যুক্ত করে, জাতিসংঘের সংশ্লিষ্টতা নিশ্চিত করে বিচার না হওয়া পর্যন্ত চুপ হয়ে যাওয়ার বা শান্ত হওয়ার সুযোগ নেই।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার। তাতে কোটা সংস্কার আন্দোলনের প্রেক্ষাপট, বর্তমান পরিস্থিতি, এমন পরিস্থিতি সৃষ্টি হওয়ার কারণ ও অচলাবস্থা নিরসনে করণীয় তুলে ধরা হয়। তাতে বলা হয়, চলমান আন্দোলন কোটা সংস্কারের মধ্যে সীমাবদ্ধ নেই। এই অচলাবস্থা নিরসনে বিক্ষিপ্ত দাবি পূরণের আশ্বাস যথেষ্ট নয়। প্রয়োজন সমন্বিত উদ্যোগ।

লিখিত বক্তব্যে বলা হয়, ছাত্রসহ নাগরিকদের যৌক্তিক দাবি পূরণের মধ্য দিয়ে চলমান আন্দোলন ও অচলাবস্থার নিরসন ঘটাতে হবে। সরকার বলপ্রয়োগের মাধ্যমে এ আন্দোলনকে দমন করতে চাইলে ভবিষ্যতে আরও বড় অসন্তোষ মোকাবিলার জন্য তাদের প্রস্তুত থাকতে হবে। যার পরিণতি হতে পারে আরও ভয়াবহ।