০১ আগস্ট ২০২৪, ১৭:১৮

কোটা সহিংসতা তদন্তে জাতিসংঘের বিশেষজ্ঞদের স্বাগত জানাই: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © টিডিসি ফটো

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সাম্প্রতিক সহিংসতার প্রতিটি ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য জাতিসংঘ ও যেকোনো দেশ তাদের বিশেষজ্ঞ পাঠাতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১ আগস্ট) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, 'আমি চাই সবকিছুর তদন্ত হোক। কারণ, এর পেছনে কী ঘটেছিল এবং কীভাবে এগুলো ঘটেছে তা খুঁজে বের করা দরকার। আমি জাতিসংঘের কাছে আবেদন জানিয়েছি তাদের বিশেষজ্ঞ পাঠানোর জন্য। অন্য কোনো দেশ চাইলে তাদের বিশেষজ্ঞদেরও পাঠাতে পারে।'

বৃহস্পতিবার (১ আগস্ট) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, 'আমি চাই এসব ঘটনার সুষ্ঠু তদন্ত হোক। অপরাধীরা যেই হোক না কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।' সহিংসতায় ছয়জন নিহত হওয়ার ঘটনা তদন্তে কারো কোনো দাবির অপেক্ষা না করে প্রাথমিকভাবে এক সদস্যের একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছেন বলে জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি আরও বলেন, পরে যখন আরও অনেক ঘটনা ঘটতে শুরু করে তখন এই কমিটি তিন সদস্যে উন্নীত করা হয়।