৩০ জুলাই ২০২৪, ০৭:৫৬

শিক্ষার্থী এবং বিরোধী দলীয় নেতাকর্মীদের ‘গণগ্রেফতার’ বন্ধের আহ্বান অ্যামনেস্টির

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের লোগে  © সংগৃহীত

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী ও বিরোধী দলের নেতাকর্মীদের গণগ্রেফতার বন্ধের আহ্বান জানিয়েছে। সংস্থাটি বলছে শান্তিপূর্ণ আন্দোলন কোনো অপরাধ নয় উল্লেখ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে গণগ্রেফতার বন্ধ করতে বলেছে।

সোমবার (২৯ জুলাই) এ আহ্বান জানিয়ে নিজেদের ভেরিফাইড অ্যাকাউন্ট এক্সে একটি পোস্ট করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি। 

বিভিন্ন গণমাধ্যমের খবরকে উদ্ধৃত করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, ‘বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকারী এবং বিরোধী দলের নেতাকর্মীদের গণগ্রেফতার করছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এছাড়া গ্রেফতারের পর অনেকেরই এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি। আন্দোলনে আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন এমন শিক্ষার্থীদেরও আটকের খবর পাওয়া গেছে। শনিবার একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একজন সমন্বয়ক অভিযোগ করেন, সারাদেশে কমপক্ষে সাড়ে তিন হাজার শিক্ষার্থীকে আটক করেছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা। ’

অ্যামনেস্টি ইন্টারন্যাশনারে পক্ষ থেকে বাংলাদেশ কর্তৃপক্ষকে অবিলম্বে ছাত্র এবং বিরোধী সদস্যদের গ্রেফতারে বেপরোয়া অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে। কেননা শান্তিপূর্ণ আন্দোলন কোনো অপরাধ নয়।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে মৃত্যু, গুলিবর্ষণ, গ্রেপ্তারসহ নির্যাতনের নানা ঘটনার সত্য উদ্‌ঘাটনে ‘জাতীয় গণতদন্ত কমিশন’ গঠন করা হয়েছে। সোমবার দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ‘গণহত্যার বিচার চাই; গায়েবি মামলা, গ্রেপ্তার ও নির্যাতন বন্ধ করো’ শীর্ষক আইনজীবীদের এক মানববন্ধন থেকে এই কমিশন গঠনের ঘোষণা দেওয়া হয়।