২৫ জুলাই ২০২৪, ১৯:০৫

আন্দোলনে নিহত শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দাবি অভিভাবক ঐক্য ফোরামের

  © লোগো

দেশে চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বিক্ষোভ ও পরবর্তী সংঘাতে ২০১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃত্যুর এই হিসাব কিছু হাসপাতাল, মরদেহ নিয়ে আসা ব্যক্তি ও স্বজনদের সূত্রে পাওয়া। তবে দেশের সব হাসপাতালের চিত্র পাওয়া যায়নি। 

এই আন্দোলনে নিহত শিক্ষার্থীদের জন্য ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছে স্কুল-কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীর স্বার্থ রক্ষকারী অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহবানে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে কমপ্লিট শাটডাউন চলমান থাকাকালীন আন্দোলনকারী শিক্ষার্থীর ওপর গুলিতে নিহতদের প্রতি গভীর শোক ও দুঃখ প্রকাশ ও নিহতদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং এসব হত্যার নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সুষ্ঠু বিচার দাবি করছি। এসময় গুলিতে নিহতদের প্রত্যেকের পরিবারকে দ্রুত ক্ষতিপূরণ দেয়ার জোর দাবি জানান তিনি।

গতকাল বুধবার পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১৬ জুলাই (মঙ্গলবার) ৬ জন, ১৮ জুলাই (বৃহস্পতিবার) ৪১, শুক্রবার ৮৪, শনিবার ৩৮, রোববার ২১, সোমবার ৫, মঙ্গলবার ৩ ও গতকাল বুধবার ৩ জনের মৃত্যু হয়।

উল্লেখ্য, গত সোম, মঙ্গলবার ও বুধবার মৃত্যু চিকিৎসাধীন অবস্থায় হয়েছে। ঢাকা মেডিকেলে গতকাল মারা যাওয়া তিনজন হলেন রিয়া গোপ (৬), শাহজাহান হৃদয় (২১) ও সাজেদুর রহমান (২২)। তারা তিনজনই গুলিবিদ্ধ ছিলেন।